kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

যুক্তরাষ্ট্রে এবার গির্জায় গুলি

নিহত ১, আহত ৪

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের লস অ্যাঞ্জেলেস শহরের কাছে একটি গির্জায় গত রবিবার বন্দুকধারীর গুলিতে একজন নিহত ও চারজন আহত হয়েছেন। নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে বর্ণবিদ্বেষী এক বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত হওয়ার এক দিনের মাথায় এ ঘটনা ঘটল।

স্থানীয় কর্তৃপক্ষ বলছে, জেনেভা প্রেসবাইটেরিয়ান গির্জায় সকালের প্রার্থনা শেষে স্থানীয় সময় দুপুর দেড়টায় এক ভোজে অংশ নিতে জড়ো হওয়া গির্জার সদস্যদের ওপর তাণ্ডব চালান বন্দুকধারী।

অরেঞ্জ কাউন্টির আন্ডারশেরিফ (আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর কর্মকর্তা) জেফ হ্যালক জানান, লস অ্যাঞ্জেলেসের ৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত ওই গির্জায় ৩০ থেকে ৪০ জন ছিলেন।

বিজ্ঞাপন

এ সময় গির্জায় আগতারা বন্দুকধারীকে পাকড়াও করে তাঁর পা বেঁধে ফেলেন এবং দুটি অস্ত্র বাজেয়াপ্ত করেন। এরপর পুলিশ ঘটনাস্থলে এসে হামলাকারীকে গ্রেপ্তার করে।

তিনি বলেন, গির্জায় অবস্থান করা ব্যক্তিরা যে বীরত্ব ও সাহসিকতার পরিচয় দিয়েছেন, তা ব্যতিক্রমধর্মী। তাঁরা অবশ্যই আরো হতাহতের ঘটনা প্রতিরোধ করতে সক্ষম হয়েছেন।

হ্যালক বলেন, একজন ঘটনাস্থলেই নিহত হয়েছেন। এ ছাড়া আহত চারজনের অবস্থা আশঙ্কাজনক এবং আরেকজন সামান্য আঘাত পেয়েছেন। ভুক্তভোগীদের বয়স ৬৬ থেকে ৯২ বছরের মধ্যে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ভুক্তভোগীদের প্রত্যেকেই তাইওয়ানিজ বংশোদ্ভূত।

জেফ হ্যালক আরো বলেন, হামলার উদ্দেশ্য তদন্ত করে দেখা হচ্ছে। ঘটনার সময় অভিযুক্ত বন্দুকধারী আহত হননি। ধারণা করা হচ্ছে, তিনি একজন ষাটোর্ধ্ব এশীয় পুরুষ। হামলাকারী ওই এলাকায় বাস করেন না।

এর আগে গত শনিবার নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে এক নিত্যপণ্যের দোকানে ১৮ বছর বয়সী শ্বেতাঙ্গ প্যাটন জেনড্রনের গুলিতে ১০ জন নিহত এবং তিনজন আহত হয়। হতাহতদের প্রায় সবাই কৃষ্ণাঙ্গ। এই হামলাকে ‘বর্ণবিদ্বেষী তাণ্ডব’ আখ্যা দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

এ ঘটনায় নিহত ব্যক্তিদের স্মরণে মোমবাতি জ্বালিয়ে শোক জানিয়েছে বাফেলো শহরের বাসিন্দারা।

সূত্র : এএফপি



সাতদিনের সেরা