kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

শ্রীলঙ্কা সংকট

আরো কঠিন দিনের প্রস্তুতির আহবান বিক্রমাসিংহের

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরো কঠিন দিনের প্রস্তুতির আহবান বিক্রমাসিংহের

রনিল বিক্রমাসিংহে

নজিরবিহীন অর্থনৈতিক সংকটের মধ্যে দায়িত্ব বুঝে নেওয়া শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে গতকাল সোমবার জাতির উদ্দেশে ভাষণ দেন। মন্ত্রিসভা গঠনের ঘোষণা দেওয়ার পর গতকাল তিনি এ ভাষণ দিলেন। এতে সংকট সমাধানে নজর দেওয়ার পাশাপাশি দেশ পরিচালনায় বেশ কিছু নতুন সিদ্ধান্তের কথা জানান তিনি।

ভাষণে বিক্রমাসিংহে জানান, ক্ষতির হার অব্যাহত থাকায় শ্রীলঙ্কার বিমান পরিবহন সংস্থাকে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘চলমান সংকটের কারণে আমরা যে সময় অতিবাহিত করেছি, আমাদের ভবিষ্যতের দিনগুলো তার থেকেও কঠিন হতে পারে। ’ তবে তিনি আশ্বস্ত করেন, কষ্টের দিনগুলো খুব বেশিদিন স্থায়ী হবে না। তাঁর বক্তব্য, ‘বিপজ্জনক চ্যালেঞ্জ’ সত্ত্বেও তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন। ভাষণে জনগণকে সতর্ক করে দিয়ে তিনি বলেন, আগামী দুই মাস দেশের মানুষকে কঠিন সময় পার করতে হবে।

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর বিক্রমাসিংহে জাতির উদ্দেশে দেওয়া প্রথম ভাষণে তেল, গ্যাস ও বিদ্যুৎ ঘাটতি পূরণে কার্যকর ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। সংকট সমাধানে দেশে জ্বালানি আমদানির ব্যবস্থা নিচ্ছেন বলে জানান তিনি।

এদিকে ষষ্ঠবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে রনিল বিক্রমাসিংহের দায়িত্ব গ্রহণের পর আজ মঙ্গলবার আইনসভার অধিবেশনের আগে নবগঠিত মন্ত্রিসভা শপথ নেবে।

শ্রীলঙ্কায় গত শনিবার রনিল বিক্রমাসিংহের সরকারের চার মন্ত্রী শপথ নেন। তাঁরা সবাই রাজাপক্ষে পরিবারের রাজনৈতিক দল শ্রীলঙ্কা পোদুজানা পেরামুনা (এসএলপিপি) দলের আইন প্রণেতা।

রনিল বিক্রমাসিংহে প্রধানমন্ত্রিত্ব গ্রহণের পর প্রধান বিরোধী দল সামাগি জানা বালাওয়েগায়া (এসজেবি) ও অন্য ছোট দলগুলো তাঁকে সমর্থনে অনীহা প্রকাশ করে। তারা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের নিয়ন্ত্রণাধীন কোনো সরকারের অংশ হতে চায় না।  

ধারণা করা হচ্ছে, প্রধানমন্ত্রী নিজের কাছেই মন্ত্রণালয়টি রাখবেন। অর্থ মন্ত্রণালয়কে সংকট নিরসনে আইএমএফের সঙ্গে বেইলআউট সংক্রান্ত এবং বিদেশি সরকারগুলোর সঙ্গে ঋণসংক্রান্ত আলোচনা চালিয়ে নেওয়ার মতো দায়িত্ব পালন করতে হবে। সূত্র : এএফপি ও সিলন টুডে

 



সাতদিনের সেরা