kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

কাল নেপাল সফরে যাচ্ছেন মোদি

নেপালের নেতার সঙ্গে এপ্রিলে নয়াদিল্লিতে অনুষ্ঠিত আলোচনাকে এগিয়ে নেবেন মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাল নেপাল সফরে যাচ্ছেন মোদি

নরেন্দ্র মোদি

আগামীকাল ১৬ মে, সোমবার এক দিনের সফরে নেপাল যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুদ্ধ জয়ন্তী উপলক্ষে তিনি নেপালের লুম্বিনী যাচ্ছেন। সেখানে তিনি নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন। মোদির সফরের আগে, ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা বিষয়টি নিয়ে একটি বিশেষ সংবাদ সম্মেলন করেন এবং সেখানে প্রধানমন্ত্রী মোদির নেপাল সফরের তথ্য তুলে ধরেন।

বিজ্ঞাপন

নেপাল থেকে ভারতের বিদ্যুৎ কেনার বিষয়ে আগে থেকেই আলোচনা চলছে। সংবাদ সম্মেলনে বিনয় মোহনকে প্রশ্ন করা হয়েছিল, ভারত কি নেপাল থেকে চীনা সংস্থার উৎপাদিত বিদ্যুৎ কিনবে? জবাবে কোয়াত্রা বলেন, ভারত নেপালকে বলেছে, নেপালে চীনা কম্পানিগুলোর উৎপাদন করা বিদ্যুৎ ভারত কিনবে না।

এর আগে নেপালের প্রধানমন্ত্রী দেউবা বলেছিলেন, ভারত যেহেতু নেপালে উৎপাদিত চীনা সংস্থার বিদ্যুৎ কিনতে চাচ্ছে না, তাই নেপালে যাতে ভারতীয় অংশীদারির কোনো প্রকল্প তৈরি করা যায়, তা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে কথা বলবেন তিনি।

কোয়াত্রা জানান, দুই নেতা এপ্রিলে নয়াদিল্লিতে অনুষ্ঠিত আলোচনাকে এগিয়ে নিয়ে যাবেন এবং সংযোগ প্রকল্প, জলবিদ্যুৎ সহযোগিতাসহ দ্বিপক্ষীয় ব্যবস্থা নিয়ে আলোচনা করবেন। তিনি বলেন, জলবিদ্যুৎ প্রকল্পের বিষয়টি উভয় দেশের জন্যই গুরুত্বপূর্ণ। ভারত নেপালের জলবিদ্যুৎ প্রকল্পে বিনিয়োগ করেছে। পঞ্চেশ্বর প্রকল্পের বিষয়ে বিদেশ সচিব বলেন, এ বিষয়ে আলোচনা চলছে এবং প্রকল্পের কাজ দ্রুত করা হবে। নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবার সাম্প্রতিক ভারত সফরের সময় উভয় পক্ষই এ বিষয়ে সম্মত হয়েছে। উভয় পক্ষই দ্রুতগতিতে কাজ এগিয়ে নেবে। সূত্র : হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা