kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

ইরানে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় মানুষ

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইরানে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে রাস্তায় মানুষ

তেহরানের একটি নিত্যপণ্যের স্টোরে কাজ করছেন এক দোকানি। ছবি : এএফপি

ইরানে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধির সরকারি সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে শহরের রাস্তায় নেমে এসেছে শত শত মানুষ। গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এ খবর দিয়েছে।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি অর্থনৈতিক সংকট সামাল দিতে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেন। এর মধ্যে বেশ কিছু ভর্তুকি প্রক্রিয়ার পরিবর্তন এবং ভোজ্য তেলের মতো কিছু নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্যবৃদ্ধির বিষয় রয়েছে।

বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের আরোপিত কঠোর নিষেধাজ্ঞার মুখে ইরানের অর্থনীতি খুব নাজুক অবস্থায় রয়েছে। সরকারি তথ্য-উপাত্তই বলছে, ইরানের মুদ্রাস্ফীতি এখন প্রায় ৪০ শতাংশ।

গত সোমবার প্রেসিডেন্ট রাইসি জানান, আগের সরকারের ২০১৮ সালে শুরু করা ভর্তুকি প্রক্রিয়া সংশোধন করা হবে। তবে রুটি, পেট্রল ও ওষুধের দাম অপরিবর্তিত থাকবে। ইরানিরা এরই মধ্যে প্রেসিডেন্ট রাইসির সিদ্ধান্তে রাস্তায় নেমে প্রতিক্রিয়া জানিয়েছে। দুই দিন ধরে প্রতিবাদ জানিয়ে আসছে তারা। গতকাল শুক্রবার থেকেই দেশটিতে মূল্যবৃদ্ধির ওই সিদ্ধান্ত কার্যকর হওয়ার কথা ছিল। ইরানের দক্ষিণ-পশ্চিমের শহর দেজফুল ও ইয়াসুজ থেকে এরই মধ্যে ২০ জনেরও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। ওই অঞ্চলে প্রতিবাদকারীরা মূল্যবৃদ্ধির সরকারি সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে আসছিল।

অন্যদিকে ইরানের দক্ষিণের শহর ইজেহ-এ দোকানে আক্রমণের ঘটনা ঘটেছে। তেহরান প্রদেশের ফাশাপুয়েহ এলাকা এবং অন্যান্য শহরেও মিছিল হয়েছে। সূত্র : এএফপি



সাতদিনের সেরা