kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

পার্টিগেট কেলেঙ্কারি

‘তদন্ত প্রতিবেদন প্রকাশে দেরি করিয়ে দেয়নি পুলিশ’

কালের কণ্ঠ ডেস্ক   

২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘তদন্ত প্রতিবেদন প্রকাশে দেরি করিয়ে দেয়নি পুলিশ’

বরিস জনসন

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের লকডাউনকালীন পার্টি করার অভিযোগের তদন্ত প্রতিবেদন গত বুধবারই প্রকাশ করা হবে—এমন খবরে দিনভর উত্তেজনা ছিল দেশটির রাজনৈতিক অঙ্গনে। অথচ সেদিন ওই প্রতিবেদন প্রকাশ করা হয়ইনি, ঠিক কখন প্রকাশ করা হবে, তাও স্পষ্ট হয়নি। তদন্ত প্রতিবেদন প্রকাশে এমন বিলম্বে কোনো ভূমিকার কথা অস্বীকার করেছে পুলিশ।

নিজ দপ্তরে পানীয়ের আসর বসানোর খবর সামনে আসায় প্রচণ্ড চাপের মুখে এ ব্যাপারে সরকারের উচ্চ পর্যায়ে তদন্তের নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী জনসন।

বিজ্ঞাপন

ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা সু গ্রের নেতৃত্বে করা তদন্ত প্রতিবেদনটি গত বুধবারই প্রকাশ করা হচ্ছে—এমন খবরের মাঝখানে সংবাদমাধ্যমগুলো এটিও জানায়, সু গ্রের তদন্ত প্রতিবেদনের যেসব অংশ নিয়ে পুলিশ তদন্ত শুরু করেছে, সেসব অংশ আপাতত গোপন রাখা হবে। তদন্ত প্রতিবেদন প্রকাশ ও পুলিশি তদন্তের ঘোরপ্যাঁচে পড়ে প্রতিবেদন প্রকাশ পিছিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

এ অভিযোগের পরিপ্রেক্ষিতে লন্ডন মেট্রোপলিটন পুলিশ এক বিবৃতিতে বলে, যেসব ঘটনা নিয়ে পুলিশ তদন্ত করছে, সেগুলো সম্পর্কে (সু গ্রে) তদন্ত প্রতিবেদনে যথাসম্ভব কম তথ্য দেওয়ার অনুরোধ করেছি আমরা। অন্যান্য ঘটনা সম্পর্কে প্রতিবেদনে সীমিত তথ্য দেওয়া বা প্রতিবেদন প্রকাশে দেরি করার কোনো অনুরোধ পুলিশ জানায়নি।

এদিকে প্রতিবেদন যখন যেভাবেই প্রকাশ করা হোক, সেটি হাতে পাওয়ার পর যত দ্রুত সম্ভব সবার আগে পার্লামেন্টে তুলে ধরবেন—এমন অঙ্গীকার করেছেন জনসন। সাপ্তাহিক ছুটি উপলক্ষে এরই মধ্যে পার্লামেন্ট সদস্যরা যে যার এলাকায় গেছেন। আগামী সোমবারের আগে তাঁরা পার্লামেন্টে ফিরছেন না। সেই হিসেবে তদন্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী হাতে এলেও স্বাভাবিক প্রক্রিয়ায় আগামী সোমবারের আগে তা জনসমক্ষে প্রকাশ পাচ্ছে না। সূত্র : এএফপি



সাতদিনের সেরা