kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

নতুন প্রযুক্তির পরমাণু বিদ্যুেকন্দ্র

বিল গেটসকে সাহায্য করবে জাপানের মিতসুবিশি

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের ওয়াইওমিং অঙ্গরাজ্যে পরবর্তী প্রজন্মের পারমাণবিক চুল্লি নির্মাণে বিল গেটসের উদ্যোগে কারিগরি সহায়তা দেবে জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ।

মিতসুবিশি নতুন প্রযুক্তির অধিকতর নিরাপদ পারমাণবিক চুল্লি নির্মাণে জাপানের পরমাণু শক্তি সংস্থার সঙ্গে কাজ করার ঘোষণা দিয়েছে। যুক্তরাষ্ট্রে ২০২৮ সালের মধ্যে ন্যাট্রিয়াম নামের নতুন প্রযুক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে গঠন করা হয়েছে টেরাপাওয়ার নামের একটি প্রতিষ্ঠান। এর প্রতিষ্ঠাতা মাইক্রোসফটের সাবেক প্রধান বিল গেটস।

বিজ্ঞাপন

নতুন যুগের পারমাণবিক চুল্লির প্রযুক্তিকে কার্বনমুক্ত ও নির্ভরযোগ্য বিদ্যুৎ উৎপাদনের সমাধান হিসেবে দাবি করা হচ্ছে।

মিতসুবিশি বলেছে, তারা নিজ দেশের সরকারি সংস্থার সঙ্গে ‘সোডিয়াম-কুলড ফাস্ট রি-অ্যাক্টর প্রকল্পে’ টেরাপাওয়ারকে সহযোগিতা করতে সম্মত হয়েছে। কম্পানিটি আরো জানায়, এই অত্যাধুনিক পারমাণবিক প্রকল্পে প্রযুক্তিগত সহায়তা দেওয়ার সুযোগ খুঁজে দেখতে তারা যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রজন্মের সোডিয়াম চুল্লি তৈরিতে অংশ নেওয়ার জন্য আলোচনায় যোগ দেবে।

২০১১ সালের মার্চ মাসে জাপানের শক্তিশালী ভূমিকম্প এবং সুনামির কারণে ফুকুশিমা পারমাণবিক বিদ্যুেকন্দ্রে দুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনার পর উদ্ধারকর্মী ও এলাকার মানুষের তেজস্ক্রিয়তার শিকার তথা ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটেছে। এর পর থেকে জাপানে পারমাণবিক শক্তি নিয়ে বিতর্ক বেড়েছে। সূত্র : এএফপি



সাতদিনের সেরা