kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

ভারতে জেঁকে বসেছে ওমিক্রন : স্বাস্থ্য মন্ত্রণালয়

স্বাভাবিক জীবনে ফিরছে ডেনমার্ক

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গোটা বিশ্বের পাশাপাশি ভারতেও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে ওমিক্রন বিএ.২, গতকাল বৃহস্পতিবার এমনটা জানিয়েছে ভারতের ন্যাশনাল সেন্টার ফর ডিসিজ কন্ট্রোল (এনসিডিসি)।

সংস্থাটির পরিচালক ডা. সুজিত কুমার সিং সংবাদ সম্মেলনে বলেন, ‘ভারতে এখন ওমিক্রন বিএ.২-এর প্রভাব আরো প্রবল। ’ কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় আরো জানায়, ভারতে এই মুহূর্তে দৈনিক কভিড পজিটিভ ব্যক্তিদের মধ্যে বেশির ভাগই ওমিক্রনে আক্রান্ত।

ওমিক্রনের এ প্রজাতির দ্রুত বিস্তার নিয়ে ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সতর্কবার্তার মধ্যেই দিল্লিতে শিথিল করা হয়েছে করোনাবিধি।

বিজ্ঞাপন

গতকাল স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, দিল্লিতে সাপ্তাহিক ছুটির দিনে আর কারফিউ দেওয়া হবে না। তবে রাত্রিকালীন অর্থাৎ রাত ১০টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ বহাল থাকছে। বিধি-নিষেধ শিথিলের অংশ হিসেবে রেস্তোরাঁ ও সিনেমা হল খোলার অনুমতি দেওয়া হয়েছে। তবে এসব জায়গায় ধারণক্ষমতার অর্ধেক মানুষকে ঢুকতে দেওয়ার বাধ্যবাধকতা রাখা হয়েছে। এ ছাড়া বিয়ের অনুষ্ঠানে অতিথির সংখ্যা ২০ থেকে বাড়িয়ে ২০০ জন করা হয়েছে।

করোনাবিধি শিথিল করা হয়েছে ইংল্যান্ডেও। বদ্ধ জায়গায় মাস্ক পরা এবং বিভিন্ন জনসমাগমস্থলে প্রবেশের ক্ষেত্রে করোনা টিকার সনদ দেখানোর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়েছে।

ইউরোপের আরেক দেশ ডেনমার্ক আগামী মঙ্গলবার থেকে সব করোনাবিধি তুলে দিয়ে স্বাভাবিক জীবনে ফিরবে। গত বুধবার এক সংবাদ সম্মেলনে দেশটির প্রধানমন্ত্রী এ কথা জানান। সূত্র : এনডিটিভি, এএফপি



সাতদিনের সেরা