kalerkantho

বৃহস্পতিবার ।  ১৯ মে ২০২২ । ৫ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৭ শাওয়াল ১৪৪৩  

আধুনিক অস্ত্র চাইলেন ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী নেতা

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউক্রেনের একজন বিচ্ছিন্নতাবাদী নেতা গতকাল বৃহস্পতিবার পশ্চিমাপন্থী সরকারি বাহিনীর আক্রমণ থেকে আত্মরক্ষায় সাহায্য করতে তাদের আধুনিক অস্ত্র দেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহবান জানিয়েছেন।

রাশিয়ার ক্ষমতাসীন দলের নেতারা এরই মধ্যে ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী অঞ্চলগুলোতে অস্ত্র দেওয়ার জন্য ক্রেমলিনের প্রতি আহবান জানিয়েছেন। এবার ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী নেতা ডেনিস পুশিলিনও এ আহবান জানালেন।

ক্রেমলিনপন্থী প্রচারণা চালানোর জন্য খ্যাত রুশ সাংবাদিক ভ্লাদিমির সোলোভোয়োভকে গতকাল দেওয়া এক সাক্ষাৎকারে ডেনিস পুশিলিন বলেন, ‘সবার আগে আমাদের বের‌্যাক্টার্স (তুরস্কের তৈরি ড্রোন) মোকাবেলা করতে হবে।

বিজ্ঞাপন

’ সোলোভোয়োভ তাঁকে বলেন, কালাশনিকভ রাইফেল ও সোভিয়েত যুগের মেশিনগানের পরিবর্তে বিচ্ছিন্নতাবাদীদের পরবর্তী প্রজন্মের অস্ত্র দেওয়ার সক্ষমতা রাশিয়ার রয়েছে। পুশিলিন তখন বলেন, ‘আপনি যে অস্ত্রের কথা বলছেন, সে সম্পর্কে আমাদের কথা বলা দরকার। ’

ইউক্রেনের কথিত দোনেত্স্ক পিপলস রিপাবলিকের স্বঘোষিত নেতা পুশিলিনের অভিযোগ, ইউক্রেন সরকার আক্রমণের প্রস্তুতি অব্যাহত রেখেছে। তারা গোলাবারুদ ও জ্বালানি মজুদ করছে।

গত বুধবার ইউনাইটেড রাশিয়া দলের জ্যেষ্ঠ নেতা ভ্লাদিমির ভাসিলিভ বলেন, ক্ষমতাসীন দলের নেতারা ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদী-নিয়ন্ত্রিত অঞ্চলে অস্ত্র সরবরাহ শুরু করতে রাশিয়ার নেতৃত্বের প্রতি আহবান জানিয়েছেন।

এ বিষয়ে ক্রেমলিনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্রদের অভিযোগ, রাশিয়া ইউক্রেনে আক্রমণের হুমকি দিয়ে ইউরোপের স্থিতিশীলতা নষ্ট করার চেষ্টা করছে। মস্কো ইউক্রেনে আক্রমণ করার পরিকল্পনা অস্বীকার করেছে।

ঐতিহাসিক কারণের যুক্তি দিয়ে রাশিয়া ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়াকে তার ভূখণ্ডের সঙ্গে যুক্ত করে নেয়। পাশাপাশি দেশটি ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দিয়ে আসছে। সূত্র : এএফপি



সাতদিনের সেরা