kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

আমিরাতে হামলা বাড়ানোর হুমকি

হুতি-সৌদি জোটের পাল্টাপাল্টি হামলা

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হুতি-সৌদি জোটের পাল্টাপাল্টি হামলা

সংযুক্ত আরব আমিরাত (ইউএই) গতকাল সোমবার রাজধানী আবুধাবি লক্ষ্য করে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ছোড়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিহত করেছে। এতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও সৌদি আরবে হুতিদের চালানো হামলায় দুজন সামান্য আহত হয়েছে।

গত রবিবার দিবাগত মধ্যরাতের পর আবুধাবিতে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে। দুটোই প্রতিহত করা হয় এবং ক্ষেপণাস্ত্র দুটি ধ্বংস হয়ে ছড়িয়ে-ছিটিয়ে পড়ে।

বিজ্ঞাপন

এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এ ছাড়া সৌদি আরবের দক্ষিণাঞ্চলে ইয়েমেনের সীমান্তসংলগ্ন জাজান এলাকায় হুতিদের ক্ষেপণাস্ত্র হামলায় দুজন আহত হয়েছে। দাহরান আল জানুব এলাকায় একটি ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে।

এসব হামলার পর ইয়েমেনের উত্তরাঞ্চলীয় আল জফ এলাকায় হুতিদের ক্ষেপণাস্ত্র উেক্ষপণের অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে সেটা ধ্বংস করে দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল সোমবার ভোর ৪টা ১০ মিনিটে এফ১৬ বিমান হুতিদের ওই অবস্থান লক্ষ্য করে হামলা চালিয়ে তা ধ্বংস করে।  

হুতিরা প্রায়ই প্রতিবেশী সৌদি আরবের ওপর ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা করলেও ১৭ জানুয়ারি আমিরাতের ওপর ‘নজিরবিহীন’ ড্রোন আক্রমণ চালায়। এ ঘটনায় কয়েক বছর ধরে চলা ইয়েমেন সংঘাতে নতুন মাত্রা যোগ হয়।

এরপর গত শুক্রবার ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত এলাকার একটি কারাগারে সৌদি জোটের বিমান হামলায় ৭০ জনের বেশি নিহত হয়। এর পরিপ্রেক্ষিতে গত রবিবার মধ্যরাতের পর হুতিদের এ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটল।

এদিকে হুতিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বলেন, ‘আমরা আমাদের অভিযান পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে এবং (হামলার) তীব্রতা বৃদ্ধির তীব্র জবাব দিতে প্রস্তুত। ’ সূত্র : এএফপি, বিবিসি, আরব নিউজ



সাতদিনের সেরা