kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

তালেবানের সঙ্গে আফগান নাগরিক সমাজের বৈঠক

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তালেবানের সঙ্গে আফগান নাগরিক সমাজের বৈঠক

নরওয়েতে তালেবান প্রতিনিধিদল ও আফগান নাগরিক সমাজের সদস্যদের সঙ্গে গতকাল রবিবার মানবাধিকারসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসার পর ইউরোপে এটাই তালেবানের প্রথম সফর।

তালেবান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি।

বিজ্ঞাপন

প্রতিনিধিদলটির তিন দিনের সফরের প্রথম দিনটিতে তারা নারীবাদী কর্মী ও সাংবাদিকদের সঙ্গে আলোচনা করছেন। আজ সোমবার ও কাল মঙ্গলবার তালেবান প্রতিনিধিদল পশ্চিমা কূটনীতিকদের সঙ্গে বৈঠক করবে। তাদের আলোচনায় মানবাধিকার এবং আফগানিস্তানের মানবিক সংকট প্রাধান্য পাবে। আন্তর্জাতিক সহায়তানির্ভর এ দেশটির ১০ লাখের বেশি মানুষ খাদ্যসংকটের হুমকিতে রয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের এক কর্মকর্তা বলেছেন, তালেবানের সঙ্গে বৈঠকে আলোচনার মূল এজেন্ডা হলো ‘প্রতিনিধিত্বমূলক রাজনৈতিক ব্যবস্থা গঠন, অর্থনৈতিক ও মানবিক সংকট মোকাবেলা, নিরাপত্তা ও সন্ত্রাসবাদবিরোধী উদ্যোগ, মানবাধিকার ও বিশেষ করে আফগান নারীদের শিক্ষা। ’

তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ গত শনিবার বলেন, তালেবানের আশা এই আলোচনা ‘যুদ্ধের আবহ থেকে শান্তিপূর্ণ পরিস্থিতিতে উত্তরণের’ জন্য সহায়ক হবে।   

আফগান নাগরিক সমাজের সঙ্গে তালেবান প্রতিনিধিদলের ওই বৈঠকটি নরওয়ের সহায়তায় অনুষ্ঠিত হচ্ছে। গতকাল নরওয়ের রাজধানী অসলোর উপকণ্ঠে এক হোটেলে ওই রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আন্তর্জাতিক বাহিনী চূড়ান্তভাবে প্রত্যাহারের সঙ্গে সঙ্গে গত মধ্য আগস্টে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এর পর থেকে দেশটিতে মানবিক পরিস্থিতির ব্যাপক অবনতি হয়েছে। দেশটিতে আন্তর্জাতিক সাহায্য হঠাৎ বন্ধ হয়ে যায়। কোনো দেশ এখনো পর্যন্ত তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড গত সপ্তাহে জোর দিয়ে বলেছিলেন, এই আলোচনার অর্থ ‘তালেবানকে বৈধতা বা স্বীকৃতি দেওয়া না’। সূত্র : এএফপি



সাতদিনের সেরা