kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

যুক্তরাষ্ট্র-কানাডায় তীব্র শীতকালীন ঝড়

হাজারো ফ্লাইট বাতিল বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হাজারো ফ্লাইট বাতিল বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

যুক্তরাষ্ট্রে রবিবার ঝড়ে আটকে পড়া গাড়ি উদ্ধারে ন্যাশনাল গার্ডের তৎপরতা। ছবি : সিএনএন

যুক্তরাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল এবং কানাডার কিছু অংশে শীতকালীন ঝড়ের তাণ্ডব চলছে। ভারী তুষারপাতে জীবনযাত্রা ব্যাপকভাবে বিঘ্নিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর এক লাখ ৪৫ হাজারেরও বেশি মানুষ বিদ্যুিবহীন হয়ে পড়েছে। আট কোটি মানুষের জন্য আবহাওয়ার সতর্কবার্তা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

ঝড় ও ভারী তুষারপাতের জন্য বিমানের কয়েক হাজার ফ্লাইট বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য ভার্জিনিয়া, জর্জিয়া এবং নর্থ ও সাউথ ক্যারোলাইনায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

ইউএস ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) রবিবার জানিয়েছিল, ঝড়টি পরবর্তী দুই দিনের মধ্যে দেশের পূর্ব দিকের এক-তৃতীয়াংশ অঞ্চলে আঘাত হানবে। সোমবার গ্রেট লেকস অঞ্চল থেকে ওহাইও পর্যন্ত এক ফুটেরও (৩০ সেন্টিমিটার) বেশি তুষারপাত হতে পারে। প্রবল বাতাস, হিমশীতল বৃষ্টি ও ভারী তুষারপাত দুর্যোগ পরিস্থিতি আরো খারাপ করেছে।

রবিবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছিল যুক্তরাষ্ট্রের দুই লাখ ৩৫ হাজারেরও বেশি মানুষ। পূর্ব উপকূল ও কেন্টাকিতে বিদ্যুৎ সরবরাহ পরে স্বাভাবিক করা হয়। এর পরও গতকাল এক লাখ ৪৫ হাজারের বেশি মানুষ বিদ্যুৎবিহীন অবস্থায় ছিল।

কানাডার আবহাওয়া কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক অঙ্গরাজ্যের সীমান্ত লাগোয়া অন্টারিও প্রদেশে স্থানীয় সময় রবিবার সকালে দক্ষিণের বেশির ভাগ অংশের জন্য ঝড়ের সতর্কতা জারি করে।

সূত্র : এএফপি, বিবিসি



সাতদিনের সেরা