kalerkantho

মঙ্গলবার ।  ২৪ মে ২০২২ । ১০ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২২ শাওয়াল ১৪৪৩  

জিম্মিকারী ব্রিটিশ নিহত

যুক্তরাষ্ট্রের টেক্সাসে ইহুদি উপাসনালয়ে জিম্মি ঘটনা

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কলিভিল শহরে এক ব্যক্তি শনিবার স্থানীয় সিনাগগে (ইহুদি উপাসনালয়) যাজকসহ চার ব্যক্তিকে ১০ ঘণ্টা জিম্মি করে রাখেন। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের অভিযানের মধ্য দিয়ে ঘটনার অবসান ঘটে। এ ঘটনায় ব্রিটিশ নাগরিক বলে কথিত জিম্মিকারী নিহত হলেও জিম্মিরা অক্ষত অবস্থায় উদ্ধার হয়েছেন।

টেক্সাসের কলিভিল শহরের কংগিগ্রেশন বেথ ইসরায়েল নামের সিনাগগে স্থানীয় সময় শনিবার সকালে সাবাথের প্রার্থনার সময় জিম্মি ঘটনা শুরু হয়।

বিজ্ঞাপন

এক ব্যক্তিকে চেঁচিয়ে বলতে শোনা যায়, ‘আমার বোনকে ফোন দিন। আমি মরতে চলেছি। ’ এর পর থেকে পুলিশসহ বিশেষজ্ঞরা তাঁর সঙ্গে যোগাযোগের চেষ্টা করতে থাকেন। ঘণ্টা দশেক পর গতকাল রবিবার তাঁরা উপাসনালয়ের ভেতরে ঢোকেন। তখন বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়।

ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়—আমরা জানতে পেরেছি, টেক্সাসে একজন ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে এবং এ ব্যাপারে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। কথিত ওই ব্রিটিশ নাগরিকের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি।

এর আগে শনিবার রাতে এক জিম্মিকে অক্ষত অবস্থায় ছেড়ে দেওয়া হয়েছিল। জিম্মিকারী ব্যক্তি এক পর্যায়ে পাকিস্তানি স্নায়ুরোগবিশারদ আফিয়া সিদ্দিকির মুক্তি দাবি করেছিলেন বলে স্থানীয় মিডিয়া জানিয়েছিল। আফিয়া আফগানিস্তানে বন্দি থাকার সময় মার্কিন সামরিক কর্মকর্তাদের হত্যাচেষ্টার দায়ে যুক্তরাষ্ট্রে ৮৬ বছরের কারাদণ্ড ভোগ করছেন। সূত্র : বিবিসি



সাতদিনের সেরা