kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

নিউ ইয়র্কে ওমিক্রন সংক্রমণ কমছে

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কসহ অন্যান্য গুরুত্বপূর্ণ শহরে ওমিক্রন সংক্রমণের তরঙ্গ নিম্নগামী। হাসপাতালে ভর্তির হারও ক্রমে হ্রাস পাচ্ছে। চলতি সপ্তাহের যুক্তরাষ্ট্রের সরকারি তথ্য থেকে এই চিত্র পাওয়া গেছে।

করোনাভাইরাসের ওমিক্রন ধরনের সংক্রমণের প্রবণতা বিশ্লেষণ করলে দেখা যায়, সংক্রমণের সূচক দ্রুত ঊর্ধ্বগামী হচ্ছে এবং এর পতনও খুব দ্রুতই হচ্ছে।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যে এবং যেখানে ধরনটি প্রথম শনাক্ত হয়, সেই দক্ষিণ আফ্রিকায়ও একই বৈশিষ্ট্য দেখা গেছে।

সংক্রমণ সর্বোচ্চ থাকার সময় নিউ ইয়র্কে দৈনিক ৪০ হাজার করোনা রোগী শনাক্তের রেকর্ড ছিল। কিন্তু গত ২ জানুয়ারি থেকে সাত দিনের গড় সংক্রমণ কমছে; ১০ জানুয়ারি সেখানে সংক্রমিত রোগী ছিল সাড়ে ২৮ হাজার। তবে এই সংখ্যা আগের অন্য কোনো ধরনে আক্রান্ত রোগীর সংখ্যার চেয়ে বেশি।

সংক্রমণ হ্রাসের একই অবস্থা দেখা গেছে নিউ জার্সি, নিউ ইয়র্ক অঙ্গরাজ্য, তৃতীয় জনবহুল নগর শিকাগোর পাশাপাশি রাজধানী ওয়াশিংটনে।

এএফপির খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে এখনো সামগ্রিক সংক্রমণের হার কমেনি। গতকাল শনিবার জানানো হয়, বেশির ভাগ অঙ্গরাজ্যে করোনা সংক্রমণ বাড়ছে। এখনো সেখানে প্রতিদিন সাড়ে সাত লাখ রোগী শনাক্ত হচ্ছে।   

এদিকে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, সেখানে সংক্রমণ সম্ভবত চূড়ার কাছাকাছি পৌঁছেছে। তবে টানা চার দিনে প্রতিদিন এক লাখের বেশি রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে সতর্ক করা হয়েছে, আগামী কয়েক সপ্তাহ দৈনিক সংক্রমণ রেকর্ড মাত্রার কাছাকাছি থাকবে।

মহামারি শুরুর দিকে কঠোর বিধি-নিষেধের মধ্য দিয়ে অস্ট্রেলিয়া সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়। কিন্তু ওমিক্রনের প্রভাবে সেখানে সংক্রমণ আবারও বাড়তে থাকে। সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা