kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

সাগরতলে অগ্ন্যুৎপাতে দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সুনামি

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



সাগরতলে অগ্ন্যুৎপাতে দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সুনামি

টঙ্গার বৃহত্তম দ্বীপ টঙ্গাটাপুতে সুনামির আঘাত। ছবি : সিএনএন

সাগরতলের আগ্নেয়গিরির ব্যাপক অগ্ন্যুৎপাতের প্রভাবে প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র টোঙ্গায় সুনামি আঘাত হেনেছে। শুক্রবার অগ্ন্যুৎপাতের পর গতকাল শনিবার সকালে এই সুনামি আঘাত হানে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তর জানিয়েছে, টোঙ্গার সাগরতলে থাকা হুঙ্গা টোঙ্গা-হুঙ্গা হাপাই আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত ঘটে। টোঙ্গার রাজধানী নুকা-আলোফা থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরের এই আগ্নেয়গিরির অগ্নি উদগীরণে পাঁচ ফুটের মতো উঁচু সুনামির সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

অগ্ন্যুৎপাতের শব্দ এতই জোরালো ছিল যে তা ৮০০ কিলোমিটার দূরে অবস্থিত ফিজি থেকেও শোনা গেছে। টোঙ্গার ভূতাত্ত্বিক সংস্থা জানিয়েছে, অগ্ন্যুৎপাতে উত্তপ্ত ছাই ২০ কিলোমিটার পর্যন্ত উঁচুতে ওঠে। ফিজিতে এ জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। এই অঞ্চলের অন্য দেশগুলোও পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

যুক্তরাষ্ট্রের সুনামি পর্যবেক্ষণকারী সংগঠন জানিয়েছে, যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত সামোয়ার রাজধানী পেগো পেগো শহরেও সুনামির ঢেউ দেখা গেছে।

নিউজিল্যান্ডের জরুরি পরিস্থিতি ব্যবস্থাপনা দপ্তর তাদের উত্তর ও পূর্ব উপকূলীয় অঞ্চলের মানুষের জন্য সম্ভাব্য সুনামি সম্পর্কিত নির্দেশনা জারি করেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া



সাতদিনের সেরা