kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

যত প্রত্যাশা নতুন বছরে

পরিবেশ টিকা প্রযুক্তিতে নতুন দিগন্ত

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনা মহামারির কারণে ২০২১ সাল ছিল বহু মানুষের জন্য দুঃস্বপ্নের বছর। কভিডের সংক্রমণ রেকর্ড পরিমাণে বাড়ার মধ্য দিয়ে নতুন বছরের শুরু হলেও ২০২২ সাল আগের বছরের তুলনায় ভালো যাবে বলে মনে করছে বিশ্বের ৭৫ শতাংশ মানুষ। সম্প্রতি বৈশ্বিক এক জরিপে এ চিত্র ফুটে উঠেছে। নতুন বছরে আশাবাদী হওয়ার মতো যেসব বিষয় রয়েছে :

কভিড মহামারির সমাপ্তি : ২০২১ সালের শেষের দিকে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর কভিডের নতুন করে উত্থান ঘটলেও একই সময় বিশ্বের দেশগুলো চিকিৎসায় নতুন নতুন বিভিন্ন ওষুধের অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

নতুন নতুন চিকিৎসা পদ্ধতির পাশাপাশি নতুন বছরে টিকার উন্নতির মাধ্যমে কভিডকে চিরতরে বিদায়ের আশা করা হচ্ছে নতুন বছরে।

নতুন জলবায়ু নীতি ও বাস্তবায়ন : ২০২০ সাল ছিল জলবায়ু মোকাবেলায় বিশ্বের দেশগুলোর বিভিন্ন পরিকল্পনা নিয়ে এগিয়ে যাওয়ার বছর। কিন্তু তখন সেটা করা হয়নি। ২০২১ সালে গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে চীন, দক্ষিণ কোরিয়া, কানাডা এবং ইউরোপের দেশগুলোসহ বিভিন্ন দেশ কার্বন নিঃসরণ কমাতে নানা পরিকল্পনার কথা ঘোষণা করে। তাই বিশ্বের দেশগুলো জলবায়ুর পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলায় নতুন নতুন পরিকল্পনা ও পদক্ষেপ নেবে বলে আশা করা হচ্ছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের বিস্তৃতি : ২০২১ সালে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ব্যবহার ব্যাপক হারে বেড়ে যায়। চলতি বছরে প্রায় সব ক্ষেত্রেই এর ব্যবহার বাড়বে।

ঘুরে দাঁড়াবে চলচ্চিত্রশিল্প : ২০২১ সালে কভিড মহামারির কারণে চলচ্চিত্রশিল্পের দুর্দিন গেছে। সম্প্রতি ‘স্পাইডারম্যান : নো ওয়ে হোম’ চলচ্চিত্রটি শুরুর সপ্তাহেই ২৫০ মিলিয়ন ডলার আয় করে। এ ঘটনা এটাই প্রমাণ করে, মানুষের সাংস্কৃতিক বিনোদন উপভোগের প্রবণতা কমেনি। তাই চলতি বছর কভিড মহামারি থেকে চলচ্চিত্রশিল্প ঘুরে দাঁড়াবে বলে আশা করা হচ্ছে।

সিক্সজি : মোবাইল ফোনের ফাইভজি নেটওয়ার্কের সুবিধা সব দেশে সব স্থানে না পৌঁছালেও জাপান ও কোরিয়া এরই মধ্যে সিক্সজি নিয়ে কাজ শুরু করেছে। ফাইভজি এরই মধ্যে ভার্চুয়াল বৈঠককে সহজতর করে দিয়েছে। সিক্সজি চালু হলে দূর থেকে কাজ, দূর থেকে শিক্ষা কার্যক্রমে আরো উন্নতি ঘটাবে। পাশাপাশি হলোগ্রাম এবং ভার্চুয়াল ও অগমেন্টেড রিয়ালিটিকে আরো উন্নত করে তুলবে। সূত্র : নিউইয়র্ক টাইমস, হিন্দুস্তান টাইমস



সাতদিনের সেরা