kalerkantho

শনিবার । ২ জুলাই ২০২২ । ১৮ আষাঢ় ১৪২৯ । ২ জিলহজ ১৪৪৩

বছর শেষে সংক্রমণের রেকর্ড

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস সংক্রমণের রেকর্ড, নতুন করে নিষেধাজ্ঞা ও সীমিত উদযাপনের মধ্য দিয়ে নতুন বছরে পদার্পণ করল বিশ্ব।

বছরের শেষ দিকে এসে ভাইরাসটির নতুন ধরন ওমিক্রনের আবির্ভাবে সংক্রমণ ফের বাড়তে শুরু করে।

২০১৯ সালে চীনে প্রথম এই ভাইরাস শনাক্ত হওয়ার পর বিশ্বব্যাপী ৫৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী জনসংখ্যার ৬০ শতাংশ টিকাদানের আওতায় আসবে এমন আশা নিয়ে শুরু হয়েছিল ২০২১ সাল, আর শেষ হয়েছে সংক্রমণ রেকর্ড দিয়ে।

বিজ্ঞাপন

গত সপ্তাহে বিশ্বব্যাপী দৈনিক গড় শনাক্ত প্রথমবারের মতো ১০ লাখ ছাড়িয়েছে।

ভারতের নয়াদিল্লিতে স্থানীয়ভাবে ওমিক্রনের সংক্রমণ শুরু হওয়ার বিষয়টি নিশ্চিত করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, নতুন শনাক্তের ৫০ শতাংশই ওমিক্রনে সংক্রমিত।

সিউল থেকে সানফ্রান্সিসকো—সবখানেই নতুন বছরের উদযাপন বাতিল বা সীমিত করা হয়েছে। তবে বিশ্বের কোথাও কোথাও উদযাপনে বহু মানুষ অংশগ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। ব্রাজিলের রিওর কোপাকাবানা সৈকতে প্রতিবছর গড়ে ৩০ লাখ মানুষ উদযাপনে অংশগ্রহণ করে। সেখানে এবারও বিপুলসংখ্যক মানুষ জড়ো হবে বলে প্রত্যাশা করা হচ্ছে। ব্রাজিলে এই মহামারিতে ছয় লাখ ১৮ হাজার লোকের মৃত্যু হয়েছে।

কোপাকাবানা সৈকতে অনেক মানুষ উদযাপনে অংশ নেবে উল্লেখ করে ব্রাজিলের ২৭ বছর বয়সী আইনজীবী রবার্ট অ্যাসিস বলেন, ‘এটা অবশ্যম্ভাবী’।

সংক্রমণ বাড়ায় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিশেষজ্ঞরা গত বৃহস্পতিবার নাগরিকদের খারাপ পরিস্থিতির জন্য তৈরি থাকার আহবান জানিয়েছেন। দেশটিতে দ্বিতীয় দিনের মতো সংক্রমণের সংখ্যা রেকর্ড ছুঁয়েছে। রয়টার্সের গণনা অনুযায়ী, যুক্তরাষ্ট্রে দৈনিক শনাক্তের সংখ্য দুই লাখ ৯০ হাজারের বেশি। ওয়াশিংটন ডিসির হাসপাতালগুলোতে কভিড রোগীর সংখ্যা বেড়েছে ২৭ শতাংশ।

অস্ট্রেলিয়ায় গতকাল শুক্রবার শনাক্তের সংখ্যা ৩২ হাজারের বেশি। মাত্র কয়েক দিন আগেই প্রথমবারের মতো দৈনিক শনাক্ত ১০ হাজার ছাড়িয়ে যায়। সংক্রমণ বাড়ার সঙ্গে হাসপাতালে রোগী ভর্তি ও মৃত্যুর সংখ্যাও বাড়ছে দেশটিতে।

এর ভেতর দিয়েই সিডনির হারবার সেতু ও সিডনি অপেরা হাউসের বিখ্যাত আতশবাজির উৎসবসহ দেশটির শহরগুলো নববর্ষ উদযাপনের পরিকল্পনা অব্যাহত রাখছে।

ফ্রান্সেও সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে। দেশটিতে কভিড শনাক্তের ৬২.৪ শতাংশই ওমিক্রনে সংক্রমিত হয়েছে। দেশটির সরকারি স্বাস্থ্য সংস্থা এ কথা জানিয়েছে। সূত্র : এএফপি, রয়টার্স



সাতদিনের সেরা