kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

ভারতে ওমিক্রন সংক্রমণ বাড়ছেই

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে ওমিক্রন সংক্রমণ বাড়ছেই

ভারতে করোনার অতি সংক্রামক নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়া বাড়ছেই। কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, গতকাল সোমবার পর্যন্ত দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ৫৭৮ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

ভারতে রবিবার ওমিক্রন আক্রান্তের সংখ্যা ছিল ৪২২ জন। অর্থাৎ এক দিনে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়েছে ৩৭ শতাংশ।

বিজ্ঞাপন

বিশ্বের অন্যান্য স্থানেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সরকারি তথ্য মতে, ভারতের রাজধানী নয়াদিল্লিতে সবচেয়ে বেশি ১৪২ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। মহারাষ্ট্রে আক্রান্ত রোগী ১৪১ জন। তবে আশাব্যঞ্জক তথ্য হলো, দেশে ওমিক্রন আক্রান্ত ১১৫ জন রবিবার সুস্থ হয়েছেন। এ পরিস্থিতিতে রাজধানীতে ওমিক্রন সংক্রমণ বাড়তে থাকায় রাত্রিকালীন কারফিউয়ের উদ্যোগ নেওয়া হয়েছে। গতকাল রাত ১০টা থেকে তা জারির কথা ছিল।

চীনের জিয়ান শহরে ‘কঠোরতম’ লকডাউন : চীনের মধ্যাঞ্চলে শানসি প্রদেশের রাজধানী জিয়ান শহরে জারি হওয়া লকডাউন গতকাল সোমবার আরো কঠোর করা হয়েছে। শহরজুড়ে গাড়ি চলাচল নিষিদ্ধ করা হয়েছে। চীনে মহামারির ২১ মাসের মধ্যে এটি সবচেয়ে খারাপ পরিস্থিতি। গতকালের তথ্য অনুযায়ী, জিয়ানে নতুন করে ১৫০ জন রোগী শনাক্ত হয়েছেন। গত ডিসেম্বরের পর থেকে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা ৬৫০।

যুক্তরাজ্যে কড়াকড়ি  : করোনা সংক্রমণের ঊর্ধ্বগতিতে যুক্তরাজ্যে কড়া বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ড রবিবার থেকে কড়াকড়ির আওতায় রয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন মন্ত্রিসভা ও বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক শেষে ইংল্যান্ডেও একই বিধি-নিষেধ আরোপ করতে পারেন বলে মনে করা হচ্ছিল। গতকালই এ বৈঠক হওয়ার কথা। ওয়েলসের নাইট ক্লাবগুলো রবিবারই বন্ধ করে দেওয়া হয়েছে। রেস্তোরাঁ, পাব, বারে প্রবেশের পাশাপাশি সিনেমা দেখায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাড়ির ভেতরেও কোনো অনুষ্ঠানে ৩০ জনেরও বেশি জমায়েত হতে পারবেন না। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, আনন্দবাজার পত্রিকা, এএফপি



সাতদিনের সেরা