kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

চিকিৎসকের ভাষ্য

সহজ চিকিৎসায়ই ওমিক্রন থেকে সেরে উঠছে রোগীরা

কালের কণ্ঠ ডেস্ক   

২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দক্ষিণ আফ্রিকার চিকিৎসক সংগঠনের নেতা ডা. অ্যাঞ্জেলিক কোয়েটজি গতকাল মঙ্গলবার বলেছেন, সে দেশে ওমিক্রনে সংক্রমিত বেশির ভাগ রোগী সাধারণ ও সহজ চিকিৎসায়ই সেরে উঠছে।

জ্যেষ্ঠ চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েটজিই করোনাভাইরাসের এই নতুন ধরন প্রথম শনাক্ত করেন। তিনি বলেন, ‘ওমিক্রনে সংক্রমিত রোগীদের চিকিৎসা সহজ। শনাক্ত হওয়ার পরপরই আমরা নিম্নমাত্রার কর্টিসোন এবং সেই সঙ্গে পেশির ব্যথা ও মাথা ব্যথা দূর করতে আইবুপ্রোফেন গ্রুপের ওষুধ ব্যবহার করেছি।

বিজ্ঞাপন

আর কিছুই প্রয়োজন হয়নি। ’

কোয়েটজি জানান, কোনো রোগীর অক্সিজেন বা অ্যান্টিবায়োটিকের প্রয়োজন হয়নি। ওমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের লক্ষণের বিষয়ে কোয়েটজি বলেন, বেশির ভাগ ক্ষেত্রেই দেখা গেছে শরীর ব্যথা, মাথা ব্যথা ও ক্লান্তি।

সাম্প্রতিক একটি গবেষণার উদ্ধৃতি দিয়ে কোয়েটজি বলেন, কাশি থাকতেও পারে, না-ও পারে। বেশির ভাগ ক্ষেত্রে শুকনো কাশির লক্ষণ দেখা গেছে। ডেল্টা ধরনের মতোই একে শ্বাসতন্ত্রের নিচের অংশের পরিবর্তে ওপরের অংশকে প্রভাবিত করতে দেখা গেছে।

গত নভেম্বরের শেষের দিকে দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। ওমিক্রনের ক্ষেত্রে ভাইরাসের জিনের কাঠামোগত পরিবর্তন অনেক বেশি হওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধরনটিকে উদ্বেগজনক আখ্যা দেয়। সূত্র : এএনআই



সাতদিনের সেরা