kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

‘বর্তমান টিকাই সুরক্ষা দেবে’

ওমিক্রনের নতুন রূপ শনাক্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাসের অন্য ধরনগুলোর তুলনায় নতুন ধরন ওমিক্রন আরো গুরুতর অসুস্থতা তৈরি করবে, এমন প্রমাণ মিলছে না। এ ছাড়া যারা করোনার টিকার পূর্ণ ডোজ নিয়েছে, তাদের দেহে তৈরি হওয়া সুরক্ষাব্যবস্থা পুরোপুরি ভেদ করা ওমিক্রনের পক্ষে প্রায় অসম্ভব—এমনটি জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) জরুরি সেবাবিষয়ক পরিচালক মাইকেল রায়ান।

গত মঙ্গলবার দেওয়া সাক্ষাৎকারে মাইকেল রায়ান জানান, বহুবার জিনগত পরিবর্তনের মাধ্যমে বর্তমান রূপ নেওয়া ওমিক্রন সম্পর্কে এখনো অনেক কিছুই অজানা থাকলেও প্রাথমিক তথ্য-উপাত্ত ইঙ্গিত দিচ্ছে, ডেলটা কিংবা করোনার অন্য ধরনগুলোর চেয়ে ওমিক্রন মানুষকে বেশি অসুস্থ করবে না। অবশ্য এ নিয়ে যে আরো গবেষণা দরকার, সেটার ওপর জোর দেন তিনি।

বিজ্ঞাপন

ডাব্লিউএইচওর এই কর্মকর্তার মতে, করোনার এ নতুন ধরন শনাক্তের খুব বেশি দিন হয়নি। তাই এর যেকোনো তথ্য ব্যাখ্যার ব্যাপারে খুব সতর্ক থাকতে হবে। তিনি জানান, করোনার বিদ্যমান টিকাগুলো থেকে পাওয়া সুরক্ষা যে ওমিক্রনের ক্ষেত্রে একেবারে অকার্যকর হবে, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

এদিকে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড রাজ্যের স্বাস্থ্যসেবা বিভাগের প্রধান পিটার এইটকেন গতকাল বুধবার জানান, ওমিক্রনের নতুন রূপ শনাক্ত হয়েছে তাঁর রাজ্যে। নতুন রূপের মধ্যে মূল ওমিক্রনের জিনের মাত্র অর্ধেকটা পাওয়া যায়। ফলে প্রচলিত পরীক্ষায় ওমিক্রনের নতুন রূপ শনাক্ত করা সম্ভব নয়। কুইন্সল্যান্ডে এক পর্যটকের দেহে ওমিক্রনের ওই নতুন রূপ শনাক্তের পর এ কথা বলেন রাজ্যের স্বাস্থ্যপ্রধান। ওই পর্যটক দক্ষিণ আফ্রিকা থেকে পৌঁছেছেন এবং গত শনিবার তাঁর করোনা পজিটিভ ধরা পড়ে। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা