kalerkantho

বৃহস্পতিবার । ১৩ মাঘ ১৪২৮। ২৭ জানুয়ারি ২০২২। ২৩ জমাদিউস সানি ১৪৪৩

শপথ নিলেন শোলজ

জার্মানির নতুন অধ্যায় শুরু

কালের কণ্ঠ ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জার্মানির নতুন অধ্যায় শুরু

জার্মানির পার্লামেন্টে গতকাল চ্যান্সেলর হিসেবে শপথ নেন ওলাফ শোলজ। ছবি : এএফপি

জার্মানির নতুন চ্যান্সেলর হিসেবে গতকাল বুধবার শপথ নিয়েছেন ৬৩ বছর বয়সী রাজনীতিক ওলাফ শোলজ। এর মধ্য দিয়ে অ্যাঙ্গেলা মার্কেলের দীর্ঘ ১৬ বছরের শাসনের ইতি ঘটল।

ইউরোপের শীর্ষ অর্থনীতির দেশ জার্মানির পরিচালনার দায়িত্ব নিয়েছে নতুন মধ্য বামপন্থী জোট। পার্লামেন্টের নিম্নকক্ষে গতকাল শোলজ ৭০৭ ভোটের মধ্যে ৩৯৫টি ভোট পেয়ে জয়লাভ করেন।

বিজ্ঞাপন

পার্লামেন্টে তাঁর তিনদলীয় জোট সংখ্যাগরিষ্ঠ। আইনসভার সদস্যরা শোলজকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।

 

পার্লামেন্ট ভবনে শপথগ্রহণের আগে প্রেসিডেন্ট ফ্রাংক-ওয়াল্টার স্টাইনমায়ার আনুষ্ঠানিকভাবে ওলাফ শোলজকে জার্মানির যুদ্ধ-পরবর্তী নবম চ্যান্সেলর হিসেবে মনোনীত করেন। এরপর মোটর শোভাযাত্রা সহকারে বার্লিনের বেলভিউ প্রাসাদে নিয়ে যাওয়া হয় তাঁকে।

তিনদলীয় জোটে শোলজের মধ্য বামপন্থী দল সোশ্যাল ডেমোক্র্যাটের সঙ্গে রয়েছে গ্রিন ও ফ্রি ডেমোক্র্যাটরা। গত সেপ্টেম্বরের শেষের দিকে অনুষ্ঠিত নির্বাচনে জয়লাভ করতে সোশ্যাল ডেমোক্র্যাটদের হাল ধরেছিলেন শোলজ। মার্কেল সরকারে ভাইস চ্যান্সেলর হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করায় স্বল্পভাষী শোলজ চ্যান্সেলর পদের প্রার্থী হিসেবে অবস্থান ধরে রেখেছিলেন।  

নির্বাচনের সময় থেকে শোলজের দল গ্রিন ও ফ্রি ডেমোক্র্যাটের সঙ্গে জোট হিসেবে চুক্তির যে প্রক্রিয়া শুরু করেছিল, শেষ পর্যন্ত মঙ্গলবার তা স্বাক্ষরিত হয়।

জ্বালানি হিসেবে কয়লার ব্যবহার বন্ধ করা এবং নবায়নযোগ্য শক্তির দিকে মনোনিবেশ করার মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে উচ্চাভিলাষী পরিকল্পনা রয়েছে নতুন সরকারের। তবে এই সরকারের প্রধান অগ্রাধিকার হবে করোনা মহামারি মোকাবেলা। দেশটিতে মঙ্গলবার পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় আরো ৬৯ হাজার ৬০১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। মারা গেছে ৫২৭ জন। এটি গত শীত মৌসুমের পর সর্বোচ্চ।

কার্বন নিঃসরণ হ্রাসের পাশাপাশি এই জোটের লক্ষ্য হলো জরাজীর্ণ ডিজিটাল পরিকাঠামো সংস্কার করা, নাগরিকত্ব আইনের আধুনিকীকরণ ও ন্যূনতম মজুরি কাঠামো তুলে দেওয়া।

নতুন সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক ‘রাশিয়া ও চীনের মতো কর্তৃত্ববাদী’ রাষ্ট্রগুলোর ওপর কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা