kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

মিশিগানে বন্দুক হামলা

গুলিবর্ষণকারী কিশোরের ‘পলাতক’ মা-বাবা গ্রেপ্তার

কালের কণ্ঠ ডেস্ক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে একটি স্কুলে এক শিক্ষার্থীর গুলিতে চারজন নিহত হওয়ার ঘটনায় তার মা-বাবাকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁদের বিরুদ্ধে অনিচ্ছাকৃত হত্যাকাণ্ডের অভিযোগ আনা হয়েছে। গতকাল শনিবার মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে এএফপি এ খবর প্রকাশ করেছে।

ইথান ক্রাম্বলি নামের অভিযুক্ত গুলিবর্ষণকারী শিক্ষার্থীর বাবা জেমস ক্রাম্বলি ও মা জেনিফার ক্রাম্বলির হদিস পাওয়া যাচ্ছিল না। সে কারণে মিশিগানের অকল্যান্ড কাউন্টি কর্তৃপক্ষ তাঁদের পলাতক ধরে নিয়েছিল। পরে গুলির ঘটনাস্থল থেকে ৪০ কিলোমিটার দূরে ডেট্রয়েট শহরের একটি ভবনে পুলিশ তাঁদের খুঁজে পায়। এ ঘটনায় ইথানকে আগেই আটক করে পুলিশ।

এর আগে ক্রাম্বলির আইনজীবী শ্যানন স্মিথ ও ম্যারিয়েল লেম্যান দাবি করেছিলেন, ইথানের মা-বাবা নিজেদের নিরাপত্তার জন্য শহর ত্যাগ করেছেন। পরে তাঁরা এলাকায় ফিরবেন।

কিন্তু স্থানীয় এক আইন প্রয়োগকারী কর্মকর্তা জানিয়েছেন, অক্সফোর্ড শহর থেকে তাঁরা শুক্রবার চার হাজার ডলার তোলেন। তাঁদের ফোনও বন্ধ ছিল। এতে তাঁদের পালিয়ে যাওয়া নিয়ে সন্দেহের সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রে শিশুদের গুলিবর্ষণের ঘটনায় মা-বাবাকে অভিযুক্ত করা অতি বিরল ঘটনা। তবে স্কুল কর্তৃপক্ষসহ নানাজনের কথায় জানা গেছে, ছেলের সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্দুকের ছবি দেওয়া এবং রক্তাক্ত মানুষের ছবি আঁকার ঘটনা জানার পরও মা-বাবা সতর্ক হননি। সংশ্লিষ্ট প্রসিকিউটর বলেছেন, ‘বন্দুকের মালিকদের দায়িত্ব সম্পর্কে একটি বার্তা দিতে মা-বাবার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়েছে।’

১৫ বছর বয়সী ইথান ক্রাম্বলির বিরুদ্ধে প্রাপ্তবয়স্ক হিসেবে হত্যা ও সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ আনা হয়েছে।

গত ৩০ নভেম্বর অক্সফোর্ড শহরের এক স্কুলে ওই গুলিবর্ষণের ঘটনার চার দিন আগে ইথানের বাবা জেমস ক্রাম্বলি অস্ত্রটি কিনেছিলেন। এ সময় ছেলে তাঁর সঙ্গে ছিল। স্কুল কর্তৃপক্ষ বন্দুক নিয়ে ইথানের সম্ভাব্য হামলার পরিকল্পনা সম্পর্কে মা-বাবাকে সতর্ক করেছিল। সূত্র : এএফপি, বিবিসি।



সাতদিনের সেরা