kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

তালেবানকে ‘ভাই’ বললেন সাবেক প্রেসিডেন্ট কারজাই

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই ক্ষমতাসীন তালেবান যোদ্ধাদের ‘ভাই’ বলে সম্বোধন করেছেন। পশ্চিমা সমর্থনপুষ্ট সাবেক এই আফগান শাসক বলেছেন, তালেবানের সঙ্গে অনেক বিষয়েই তাঁর ইতিবাচক মতবিনিমিয় হয়। বিবিসিকে এক সাক্ষাৎকারে বৃহস্পতিবার তিনি এই কথা বলেন।

হামিদ কারজাই ২০০১ থেকে ২০১৪ সাল পর্যন্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট ছিলেন। তাঁর শাসনামলে সরকারি সেনারা ক্ষমতাচ্যুত কট্টর ইসলামপন্থী তালেবানের বিরুদ্ধে লড়াই করেছিল।

বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে কারজাই বলেন, ‘তালেবানকে আমি আমার ভাই হিসেবে দেখি। সব আফগানকেই ভাই হিসেবে দেখি। দেশকে এখন ঐক্যবদ্ধ থাকা দরকার।’ তিনি আরো বলেন, ‘আমরা একটি জনসমষ্টি, একটি জাতি। সব আফগানই অনেক ভুগেছে।’

হামিদ কারজাই জোর দিয়ে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘অবশ্যই তালেবানের সঙ্গে কাজ করতে হবে। এখন তারাই সরকার।’

বর্তমান প্রেক্ষাপটে হামিদ কারজাই নারীশিক্ষার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। তিনি আশা প্রকাশ করে বলেন, শিগগিরই স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কর্মক্ষেত্রে নারীরা ফিরতে সক্ষম হবে। উল্লেখ্য, তালেবানের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার এসব জায়গায় নারীদের অংশগ্রহণ সীমিত বা বন্ধ করে দিয়েছে।

হামিদ কারজাই জানান, তালেবানের সঙ্গে এ নিয়ে তাঁর আলোচনা হয়েছে। তারা বিষয়টি বুঝতে পারছেন। ভবিষ্যতে এসব বাস্তবায়িত হবে। কবে নাগাদ তা হবে, সে সম্পর্কে তিনি সুনির্দিষ্ট তারিখ বলতে পারেননি।

গত আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে গেলে বিপুলসংখ্যক মানুষ দেশ ছেড়ে যায়। হামিদ কারজাই সাক্ষাৎকারে দেশ থেকে পালিয়ে যাওয়া আফগানদের ফিরে আসার আহ্বান জানান।

এই শতকের শুরুর দিকে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের অভিযানে তালেবানের পতনের পর কারজাইয়ের নেতৃত্বে সরকার প্রতিষ্ঠিত হয়। সূত্র : বিবিসি, জার্মান প্রেস এজন্সি।



সাতদিনের সেরা