kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

‘করোনার বুস্টার ডোজে ফাইজার-মডার্না ভালো’

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফাইজার ও মডার্নার বুস্টার ডোজের টিকা যুক্তরাজ্যে সার্বিকভাবে সবচেয়ে ভালো ফল দিয়েছে। সাতটি ভিন্ন টিকার পরীক্ষার পর এ কথা বলা হয়েছে।

টিকার বুস্টার ডোজ প্রয়োগ কতটা কাজ করে তা জানতে গবেষণাটি চালানো হয়। এ ছাড়া যুক্তরাজ্য এরই মধ্যে ওই দুটি টিকা বুস্টার হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিল, তার যৌক্তিকতা প্রমাণ করেছে। এতে আরো দেখা গেছে, সব ধরনের টিকাই কভিডের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা কিছু পরিমাণে বাড়িয়েছে। 

গবেষকরা বলছেন, টিকার বুস্টার ডোজের মধ্যে ওমিক্রন থেকেও অসুস্থতা ও মৃত্যুঝুঁকি কমার সম্ভাবনা জাগানো কিছু বৈশিষ্ট্য রয়েছে। গবেষণায় আরো বলা হয়, সাশ্রয়ের জন্য ফাইজারের টিকার অর্ধেক ডোজ দিলেও লোকের উপকারে আসবে।

মনে করা হচ্ছে, গবেষণার এই ফলাফল দেখেই যুক্তরাজ্য আগামী দুই বছরের মধ্যে ফাইজার ও মডার্নার আরো ১১ কোটি ৪০ লাখ টিকা তৈরির ফরমায়েশ দিয়েছে।

টিকার বুস্টার ডোজ সংক্রমণের ঝুঁকি কমায় ৯৩ শতাংশেরও বেশি। ওমিক্রনের ঝুঁকি সম্পর্কে আরো জানার জন্য বিজ্ঞানীদের প্রচেষ্টার পাশাপাশি যুক্তরাজ্য ১৮ বছরের বেশি বয়সীদের ফাইজার অথবা মডার্নার বুস্টার ডোজ দিচ্ছে। চলতি সপ্তাহের শুরুতে ফাইজারের প্রধান জানিয়েছেন, কভিডের বিরুদ্ধে সুরক্ষার জন্য প্রতিবছরই টিকা নেওয়ার প্রয়োজন হতে পারে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা