kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

‘মেক্সিকোতে থাক’ নীতি পুনর্বহাল, তোপে বাইডেন

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘মেক্সিকোতে থাক’ নীতি পুনর্বহাল, তোপে বাইডেন

জো বাইডেন

ডোনাল্ড ট্রাম্পের ‘মেক্সিকোতেই থাক’ নীতি ফিরিয়ে আনায় যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠনগুলো সরকারের সমালোচনা করেছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত নির্বাচনে জয়ী হওয়ার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত অভিবাসননীতিটি স্থগিত করেছিলেন।

যুক্তরাষ্ট্র ও আইনের শাসনের জন্য এটি একটি অন্ধকার দিন বলে মন্তব্য করেছে ‘আমেরিকান অভিবাসন কাউন্সিল’।

বাইডেন এ নীতিকে ‘অমানবিক’ উল্লেখ করে নির্বাচিত হওয়ার পরপরই তা স্থগিত করেন। গত জুনে হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী আলেহান্দ্রো মায়োরকাস ওই নীতি বাতিল করেন। কিন্তু আগস্টে কেন্দ্রীয় আদালতের বিচারক ম্যাথিউ ক্যাক্সম্যারিক বলেন, ‘নীতিটি যথাযথভাবে বাতিল করা হয়নি বলে তা বহাল রাখা হলো’। আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ট্রাম্পের রিপাবলিকান দল। তাদের মতে, এতে সীমান্তে শৃঙ্খলা ফিরবে।

আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে বাইডেন প্রশাসন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি গত বৃহস্পতিবার বলেন, ‘প্রেসিডেন্ট আগেও ভুক্তভোগীদের পাশে দাঁড়িয়েছেন। কিন্তু আমরা আইন মেনে চলায়ও বিশ্বাস করি।’

ট্রাম্পের ঘোষিত ওই নীতি অনুসারে হাজারো অভিবাসনপ্রত্যাশী আবেদন গ্রহণ না হওয়া পর্যন্ত সীমান্তের ওপারে মেক্সিকোতে কষ্টকর পরিস্থিতির মধ্যে থাকতে বাধ্য হয়েছিলেন।

বিভিন্ন স্থানের অভিবাসনপ্রার্থীদের অনেক সময় মেক্সিকো সীমান্তে মাসের পর মাস অপেক্ষা করতে হয়। কখনো কখনো তাঁরা অপরাধী গোষ্ঠীর শিকার হন।

আবেদনের ফায়সালা আরো কম সময়ে করা এবং যুক্তরাষ্ট্র-মেক্সিকো উন্নয়ন প্রকল্পের বিনিময়ে মেক্সিকো সম্প্রতি এ নীতিটি মেনে নিতে রাজি হয়েছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা