kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ওমিক্রন এখন ছড়াচ্ছে স্থানীয় পর্যায়ে

ওমিক্রন শনাক্ত হওয়া কেউ কেউ সম্প্রতি বিদেশভ্রমণ করেনি, যা স্থানীয় পর্যায়ে বিস্তারের ইঙ্গিত

কালের কণ্ঠ ডেস্ক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওমিক্রন এখন ছড়াচ্ছে স্থানীয় পর্যায়ে

যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো স্থানীয়ভাবে সংক্রমিত ওমিক্রন শনাক্ত হয়েছে। ওমিক্রন শনাক্ত অনেকেরই সম্প্রতি বিদেশভ্রমণের রেকর্ড নেই। বিশেষজ্ঞরা বলছেন, দেশ দুটির নাগরিকদের মধ্যে এরই মধ্যে যে ওমিক্রনের বিস্তার ঘটছে—এ ঘটনা তারই ইঙ্গিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ওমিক্রনের বিস্তারের মাত্রা প্রাপ্ত খবরের চেয়ে বেশি উল্লেখ করে সব দেশকে এর সম্ভাব্য ব্যাপক উত্থানের জন্য প্রস্তুত থাকতে বলেছে।

যুক্তরাষ্ট্রের হাওয়াই ও মিনেসোটা অঙ্গরাজ্যে এমন দুজনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে, যারা সেখানেই থাকে। সম্প্রতি কোথাও ভ্রমণ করেনি। এ প্রেক্ষাপটে চলমান শীতকালজুড়ে কভিড মোকাবেলায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টিকাদান প্রচেষ্টা বাড়ানো এবং ভ্রমণকারীদের নতুন কিছু পরীক্ষার বিধান জারি করাসহ পরিকল্পনার একটি রূপরেখা দিয়েছেন। 

অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে এক ছাত্রের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনিও কোথাও ভ্রমণ করেননি। আফ্রিকার দক্ষিণাঞ্চল থেকে সব ফ্লাইট বন্ধ এবং নিজেদের নাগরিক বাদে সবার ওপর দেশটিতে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া সত্ত্বেও অস্ট্রেলিয়ায় ওমিক্রন সংক্রমণের ঘটনা ঘটল।

গতকাল শুক্রবার প্রথম ওমিক্রন শনাক্ত হওয়া দেশগুলো হলো মালয়েশিয়া (একজন) ও শ্রীলঙ্কা (একজন)। দেশ দুটিতে শনাক্ত হওয়া ব্যক্তিরা আফ্রিকা থেকে ফিরেছিলেন। 

দক্ষিণ এশিয়ার দেশ নেপাল হংকং ও আফ্রিকার দক্ষিণের ৯টি দেশের ওপর ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির কর্মকর্তারা বলেছেন, গত তিন সপ্তাহে ওই ৯টি দেশের যেকোনো দেশে কাটানো ভ্রমণকারীদের নেপালে ঢুকতে দেওয়া হবে না। ওমিক্রনের বিস্তারের পরিপ্রেক্ষিতে পাকিস্তানের দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ আরো অক্সিজেন প্লান্ট প্রতিষ্ঠা করার সুপারিশ করেছে।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দপ্তরের হিসাবে বলা হয়েছে, গত সপ্তাহে দেশটির গড়ে ৬০ জন নাগরিকের মধ্যে একজনের কভিড শনাক্ত হয়।

এদিকে টিকা না নেওয়া ব্যক্তিদের চলাফেরা নিয়ন্ত্রণে বিধি-নিষেধ জারি করেছে জার্মানি। শুধু টিকা নেওয়া অথবা সম্প্রতি কভিড থেকে সেরে ওঠা ব্যক্তিরাই রেস্তোরাঁ, সিনেমা, শপিং মল ও অবকাশযাপন কেন্দ্রগুলোতে যেতে পারবে। বিদায়ি চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল বলেছেন, আগামী ফেব্রুয়ারিতে টিকা বাধ্যতামূলক করা হতে পারে। সূত্র : এএফপি ও বিবিসি।

 



সাতদিনের সেরা