kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

অক্সফোর্ড টিকায় রক্ত জমাট বাঁধার কারণ পাওয়া গেছে

কালের কণ্ঠ ডেস্ক   

৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা দেওয়ার পর বিরল ক্ষেত্রে ‘রক্ত জমাট বাঁধার কারণ’ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক বিশদভাবে দেখিয়েছেন কিভাবে বিষয়টি ঘটে। তাঁরা দেখেছেন, রক্তের একটি প্রোটিন অক্সফোর্ড টিকার একটি প্রধান উপাদানকে আকৃষ্ট করে। এ বিষয়টিই হয়তো শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কেন্দ্র করে একটি ধারাবাহিক বিক্রিয়ার (চেইন রি-অ্যাকশন) মাধ্যমে রক্ত জমাট বাঁধায়।

বিজ্ঞাপন

উল্লেখ্য, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকাটি সারা বিশ্বের ১০ লাখের মতো মানুষের প্রাণ বাঁচিয়েছে। তবে এ টিকা নেওয়ার পর কয়েকজন মানুষের শরীরে রক্ত জমাট বাঁধার ফলে তা সারা বিশ্বে উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল। টিকাটি ব্যবহারের সিদ্ধান্তের ওপর এ উদ্বেগ প্রভাব ফেলে। যেমন—যুক্তরাজ্যে ৪০ বছরের কম বয়সীদের মধ্যে বিকল্প টিকা ব্যবহার শুরু হয়। এ ছাড়া এর কারণ বের করা এবং তা এড়ানো যায় কি না তা অনুসন্ধানে একটি বৈজ্ঞানিক গবেষণাও শুরু করা হয়। এ জন্য কার্ডিফের গবেষকদলকে জরুরি সরকারি অনুদান দেওয়া হয়।

অ্যাস্ট্রাজেনেকার একজন নারী মুখপাত্র বলেন, ‘টিকার চেয়ে করোনা সংক্রমণের কারণেই রক্ত জমাট বাঁধার আশঙ্কা বেশি। কেন এটি ঘটে তার কারণ সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। ’

মুখপাত্র আরো বলেন, ‘গবেষণাটি চূড়ান্ত না হলেও এ থেকে কৌতূহলকর ধারণা উঠে এসেছে। অ্যাস্ট্রাজেনেকা এগুলো কাজে লাগিয়ে টিকার ওই বিরল পার্শ্বপ্রতিক্রিয়াটি দূর করার উপায় খুঁজছে। ’

উল্লেখ্য, স্কাই নিউজের একটি খবরে দাবি করা হয়, অ্যাস্ট্রাজেনেকার টিকায় রক্ত জমাট বাঁধার ঘটনা অল্পই দেখা গেছে। যুক্তরাজ্য গত মাসে জানায়, সেখানে  দেওয়া দুই কোটি ৮৫ লাখ টিকায় ২৪২ জনের রক্ত জমাট বেঁধেছিল। এতে মারা গেছে ৪৯ জন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা