kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ইংলিশ চ্যানেল

এখনো আঁতকে ওঠেন ইসা

কালের কণ্ঠ ডেস্ক   

২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হিমশীতল সাগরের বুক থেকে বেঁচে ফিরে আসার দুঃসহ স্মৃতি এখনো ভুলতে পারেননি মোহাম্মদ ইসা। সেদিন রাতের স্মৃতি এখনো তাঁকে তাড়া করে ফেরে। গত সপ্তাহে ফ্রান্স থেকে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছানোর চেষ্টা করা অভিবাসীদের একজন ছিলেন ইসা। ইসাদের রাবারের নৌকা ডুবে সেদিন প্রায় ৩০ জনের মৃত্যু হয়।

২৮ বছর বয়সী ইসাকে সম্প্রতি ফ্রান্সের একটি গাড়ি পার্কিংয়ে হুইলচেয়ারে বসে থাকতে দেখা যায়। তিনি এখনো মানসিকভাবে স্থিতিশীল হননি। সংবাদ সংস্থা বিবিসিকে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি খুবই আস্তে কথা বলছিলেন। ইসা বলেন, ‘আমার সামনেই মানুষ মারা যাচ্ছিল। যারা সাঁতার জানে না তারা মুুহূর্তেই ডুবে গিয়ে কয়েক মিনিটের মধ্যে মারা গেল।’

ইসা জানান, তাঁদের নৌকাটি সাগরে তিন ঘণ্টা চলার পরই ডুবে যায়। ডুবে যাওয়ার সময় যেসব যাত্রীর সঙ্গে মোবাইল ফোন ছিল তাঁরা তাৎক্ষণিকভাবে যুক্তরাজ্য ও ফ্রান্স দুই দিকেই সাহায্যের জন্য যোগাযোগের চেষ্টা করতে থাকেন। ইসার ফোনটি ডুবে গেলেও আরেকজনের ফোন তখনো কাজ করছিল। তিনি তাঁর ফোন থেকে ব্রিটিশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হন।

গত ২৪ নভেম্বর ফরাসি উপকূলের কাছে কয়েকটি মৃতদেহ দেখতে পান ফ্রান্সের একজন জেলে। এর পরই শুরু হয় উদ্ধার অভিযান। কিন্তু ততক্ষণে ইসা ও শেখ ছাড়া বাকি সবাই মারা গেছেন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা