kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

উপনিবেশের ছায়ামুক্ত হলো বার্বাডোজ

কালের কণ্ঠ ডেস্ক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



উপনিবেশের ছায়ামুক্ত হলো বার্বাডোজ

ডেম স্যান্ড্রা ম্যাসন

‘ঔপনিবেশিক যুগের পৃষ্ঠায় আজ পড়ুক দাঁড়ি। ... এখন দিন আমাদের। অবারিত আখের ক্ষেত থেকে উঠে আসা এই আমাদের। উনাকে ঝেড়ে ফেলুন।

বিজ্ঞাপন

সেখানে বসান এক বাজানকে (বার্বাডিয়ান)। ’  ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে সম্পর্কোচ্ছেদ উদযাপনের অনুষ্ঠানে সোমবার মধ্যরাতে এটাই ছিল ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র বার্বাডোজের কবি উইন্সটন ফেরেলের কথা।

রাজধানী ব্রিজটাউনে কমলা বিক্রি করা ৬০ বছর বয়সী নাইজেল মায়ার্সও ছিলেন আবেগপ্রবণ। তিনি বলেন, ‘আমি খুশি। আমরা এখন আমাদের, সুদূর ইংল্যান্ডের কোনো রাজা-রানি আর আমাদের মাথার ওপর নেই। ’

ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে সম্পর্কোচ্ছেদের আনুষ্ঠানিকতা সোমবার রাতেই শেষ হয়েছে। বার্বাডোজ আবির্ভূত হয়েছে বিশ্বের সর্বশেষ প্রজাতন্ত্র হিসেবে। দেশটির স্বাধীনতার ৫৫তম বার্ষিকীতে এই শাসনতান্ত্রিক রূপান্তর ঘটল। এত দিন ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ এর রাষ্ট্রপ্রধান ছিলেন। সোমবার বার্বাডোজের প্রথম স্থানীয় রাষ্ট্রপ্রধান হিসেবে শপথ নিয়েছেন ৭২ বছর বয়সী ডেম স্যান্ড্রা ম্যাসন। তিনি এর আগে ছিলেন ব্রিটিশ রাজতন্ত্রের প্রতিনিধি গভর্নর জেনারেল।

বার্বাডোজে প্রথম ব্রিটিশ জাহাজ এসে নোঙর করেছিল প্রায় চার শ বছর আগে। এরপর ব্রিটিশ শাসনাধীনে কাটে ২০০ বছরেরও বেশি সময়। এ সময়কালে দ্বীপটি দাস ব্যবসার অন্যতম কেন্দ্র ছিল। রূপান্তর অনুষ্ঠানে উপস্থিত ব্রিটিশ যুবরাজ চার্লস তাঁর বক্তব্যে বার্বাডোজে অতীতের ‘ভয়াবহতম দাসপ্রথার নৃশংসতার’ কথা স্বীকার করেন।   

ব্রিটিশ রাজতন্ত্রের সঙ্গে প্রশাসনিক সম্পর্ক ছিন্ন হলেও বার্বাডোজ সাবেক ব্রিটিশ উপনিবেশগুলোর জোট ৫৪ সদস্যের কমনওয়েলথে থাকবে।

সূত্র : আলজাজিরা, বিবিসি।



সাতদিনের সেরা