kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

মূল লক্ষ্য কংগ্রেস

‘বংশানুক্রমিক’ রাজনীতির নিন্দায় মুখর মোদি

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘বংশানুক্রমিক’ রাজনীতির নিন্দায় মুখর মোদি

নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল শুক্রবার বিরোধী দল কংগ্রেসের তীব্র সমালোচনা করে বলেছেন, ভারত একটি সংকটের দিকে যাচ্ছে, যা গণতন্ত্রের চেতনায় বিশ্বাসীদের জন্য এক বড় উদ্বেগের বিষয়। গতকাল সকালে সংবিধান দিবসের অনুষ্ঠানে মূলত কংগ্রেসের প্রতি ইঙ্গিত করে ‘বংশানুক্রমিক দলগুলোর’ প্রতি কটাক্ষ করেন প্রধানমন্ত্রী মোদি।

আগামী সপ্তাহে শুরু হতে যাওয়া লোকসভার  শীতকালীন অধিবেশন উপলক্ষে বৃহস্পতিবার কংগ্রেস সংসদ সদস্য মল্লিকার্জুন খাড়গে এক কৌশলগত বৈঠক করেন। এর পরের দিনই তাঁদের প্রতি সমালোচনামুখর হলেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর ভাষণে বলেন, ‘পরিবারের জন্য, পরিবারের দ্বারা দল... আমার কী আর কিছু বলার দরকার আছে? একটি দল বহু প্রজন্ম ধরে একটি পরিবার দিয়েই পরিচালিত হওয়া সুষ্ঠু গণতন্ত্রের জন্য ভালো নয়... কাশ্মীর থেকে কন্যাকুমারী পর্যন্ত রাজনৈতিক দলগুলোর দিকে তাকান। ’ এটি সংবিধানকে সমুন্নত রাখতে চাওয়া সাংবিধানিক দলগুলোর জন্য অত্যন্ত উদ্বেগের বিষয়। ভারত একটি সংকটের দিকে এগিয়ে যাচ্ছে। বিরোধীদের সরকারের বিরুদ্ধে একজোট হওয়ার তোড়জোড়ের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী মোদির এ মন্তব্য এলো। গান্ধী পরিবারের দিকে তীব্র সমালোচনার তীর ছুড়ে মোদি আরো বলেন, ‘বংশানুক্রমিক রাজনীতি বলতে, আমি বলতে চাই না যে একটি পরিবারের একাধিক সদস্য রাজনীতিতে আসতে পারবে না। সম্ভাবনার ভিত্তিতে, জনগণের সমর্থন নিয়ে যে কেউ রাজনীতিতে যোগ দিতে পারে। কিন্তু যদি একটি রাজনৈতিক দল প্রজন্মের পর প্রজন্ম ধরে একটি মাত্র পরিবার দ্বারা পরিচালিত হয় তাহলে তা গণতন্ত্রের জন্য হুমকি হয়ে দাঁড়ায়। ’ সূত্র : এনডিটিভি।



সাতদিনের সেরা