kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

নির্বাচিত হয়েই পদত্যাগ

আবার প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা করবেন আন্দারসন

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৬ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আবার প্রধানমন্ত্রী হওয়ার চেষ্টা করবেন আন্দারসন

মাগদালিনা আন্দারসন

নির্বাচিত হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করে ইতিহাস সৃষ্টি করা সুইডেনের প্রধানমন্ত্রী মাগদালিনা আন্দারসন প্রধানমন্ত্রী পদে ফেরার আশাবাদ ব্যক্ত করেছেন।

পার্লামেন্টে বাজেট অনুমোদিত না হওয়া এবং জোটসঙ্গী গ্রিন পার্টি সমর্থন প্রত্যাহার করায় বুধবার পদত্যাগ করেন আন্দারসন। সেদিনই তিনি ইতিহাস গড়ে সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন।

আন্দারসন আগামী বছরের সাধারণ নির্বাচন নিয়ে ডানপন্থী ও অতি ডানপন্থীদের নজিরবিহীন দ্বন্দ্বের সম্মুখীন হয়েছিলেন। স্পষ্টবাদী হিসেবে ৫৪ বছর বয়সী আন্দারসন জাতীয় রাজনীতিতে খ্যাতি অর্জন করেছেন। দক্ষতার সঙ্গে সাত বছর অর্থমন্ত্রী হিসেবে কাজ করেছেন তিনি। ‘সুইডেন আরো ভালো করতে পারে’ স্লোগানের জন্য সুপরিচিত এই রাজনীতিক।

ইউরোপকে করোনা মহামারির প্রভাব থেকে উত্তরণে সুচিন্তিত, নিরাবেগ পরামর্শ দেওয়ার জন্য তিনি ব্রাসেলসে বেশ আলোচিত হয়েছিলেন।

আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার মাত্র আট ঘণ্টার মধ্যে পদত্যাগের জন্য স্পিকারের কাছে অনুরোধ করেন আন্দারসন। প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য পার্লামেন্টে আবার ভোটাভুটির জন্য আবেদন করেন তিনি।

সুইডেনের জন্য ২৪ নভেম্বর দিনটিকে ঐতিহাসিক আখ্যা দিয়ে পর্যবেক্ষকরা উল্লেখ করেন, সুইডিশ নারীদের ১০০ বছর আগে ভোটাধিকার দেওয়া হলেও এত দিনেও কোনো নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পারেননি।

বুধবার পার্লামেন্টে প্রধানমন্ত্রী নির্বাচনের ভোটের সময় আন্দারসনের পক্ষে ১১৭ জন ও বিপক্ষে ১৭৪ জন ভোট দেন।  ৫৭ জন ভোট দেওয়া থেকে বিরত থাকেন।



সাতদিনের সেরা