kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

প্রথম নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন

স্ক্যান্ডিনেভিয়া প্রতিনিধি   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রথম নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন

ম্যাগডালেনা অ্যান্ডারসন

রাজনীতিতে নারীর অবস্থান এগিয়ে নিয়ে গতকাল বুধবার স্থানীয় সময় সকাল ৯টায় সুইডিশ পার্লামেন্টে ইতিহাস লেখা হয়। সোশ্যাল ডেমোক্র্যাট দলের নেতা ম্যাগডালেনা অ্যান্ডারসন সুইডেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হন।

পার্লামেন্টে ভোটাভুটির মাধ্যমে গতকাল আইন প্রণেতারা ম্যাগডালেনার প্রধানমন্ত্রিত্বের পক্ষে রায় দেন। ৩৪৯ সদস্যের পার্লামেন্টে ১১৭ জন হ্যাঁ ভোট দেন, ১৭৪ জন না ভোট দেন, ৫৭ জন ভোট দেওয়া থেকে বিরত থাকেন এবং একজন অনুপস্থিত ছিলেন। সুইডিশ সংবিধান অনুসারে কমপক্ষে ১৭৫ আইন প্রণেতা বিরোধিতা করলে তবেই ম্যাগডালেনার প্রধানমন্ত্রিত্ব অর্জন আটকে যেত। বিরোধিতাকারী একজন কম হওয়ায় শেষ পর্যন্ত তিনি সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে নিজের নাম লেখান।

চলতি মাসের শুরুতে প্রধানমন্ত্রী পদ থেকে বিদায় নেন স্টেফান লফভেন। তাঁর স্থলাভিষিক্ত হয়ে সোশ্যাল ডেমোক্র্যাটদের দলনেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করেন ৫৪ বছর বয়সী ম্যাগডালেনা। এর পরের ধাপে গতকাল বুধবার পার্লামেন্টে পেনশন বাড়ানোর শর্তে বাম দলের সমর্থন নিয়ে তিনি ইতিহাস গড়েন। প্রধানমন্ত্রী হওয়ার আগে তিনি সাত বছর ধরে সুইডেনের অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

সুইডেনে নারী-পুরুষের সর্বজনীন এবং সমান ভোটাধিকার চালুর শতবর্ষ উদযাপনের মধ্যে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী অর্জনের মাইলফলক স্থাপিত হলো।



সাতদিনের সেরা