kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

পোল্যান্ড ও বেলারুশ ‘সম্ভবত’ অভিবাসীদের নির্যাতন করেছে

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোল্যান্ড ও বেলারুশ ‘সম্ভবত’ অভিবাসীদের নির্যাতন করেছে

বেলারুশের সীমান্তরক্ষীরা সম্ভবত অভিবাসীদের নির্যাতনের মতো অপরাধ করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) গতকাল বুধবার এ অভিযোগ করেছে। পোল্যান্ড-বেলারুশ সীমান্তে অভিবাসীদের স্রোতের বিষয়ে সংগঠনটির অভিযোগ, সীমান্তে উভয় দেশই ‘মারাত্মক মানবাধিকার লঙ্ঘন’ করছে।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে বলা হয়, সীমান্তে মানুষের মৃত্যু রোধ করতে আটকেপড়াদের কাছে নিয়মিত মানবিক সহায়তা পৌঁছানো নিশ্চিত করতে দুই দেশের সরকারেরই দায়িত্ব রয়েছে। মানবাধিকারবিষয়ক গবেষকরা দাবি করেছেন, তাঁরা সীমান্তে আটকেপড়া ১৯ জন মানুষের সাক্ষাৎকার নিয়েছেন। তাদের কয়েকজনকে সহিংস কায়দায় সীমান্ত থেকে ঠেলে ফেরত পাঠিয়েছেন পোল্যান্ডের রক্ষীরা।

গবেষকরা দাবি করেছেন, ‘পুশব্যাকের’ ঘটনাগুলো ইউরোপীয় ইউনিয়নে আশ্রয় লাভের অধিকারসংক্রান্ত আইনের লঙ্ঘন। তাঁরা সীমান্তে উভয় দেশের নির্যাতনের শিকার ও মারা যাওয়া অভিবাসনপ্রত্যাশীদের সঙ্গে সংহতি জানাতে ইইউর প্রতি আহ্বান জানিয়েছেন।

মানবাধিকার সংগঠনটি দাবি করেছে, অভিবাসীদের ক্ষেত্রে বেলারুশ সরকার আন্তর্জাতিক আইনের লঙ্ঘন করছে। এইচআরডাব্লিউয়ের ইউরোপ ও মধ্য এশিয়াবিষয়ক জ্যেষ্ঠ গবেষক লিডিয়া গল বলেন, ‘বেলারুশ মানবিক বিপর্যয়কর পরিণতির কথা বিবেচনা না করে সীমান্তে এই পরিস্থিতি সৃষ্টি করেছে। অন্যদিকে পোল্যান্ডও সীমান্ত এলাকায় এই মারাত্মক দুর্ভোগের জন্য দায়ী।’   সূত্র : এএফপি, টাইমস অব ইন্ডিয়া। 



সাতদিনের সেরা