kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

গণতন্ত্রের জন্য সম্মেলন

তাইওয়ানকে ডেকে নিন্দার মুখে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তাইওয়ানকে ডেকে নিন্দার মুখে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে আগামী মাসে অনুষ্ঠেয় ‘গণতন্ত্রের জন্য সম্মেলনে’ তাইওয়ানকে আমন্ত্রণ জানিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। গত মঙ্গলবার প্রকাশিত আমন্ত্রিত দেশগুলোর তালিকায় তাইওয়ানের নাম আছে।

সম্মেলনে আমন্ত্রণ পেয়ে প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানায় তাইওয়ান। গতকাল বুধবার তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র জেভিয়ার চ্যাং সংবাদ সম্মেলনে এক বিবৃতিতে বলেন, ‘এই সম্মেলনের মধ্য দিয়ে তাইওয়ান নিজের গণতান্ত্রিক সাফল্যের কাহিনি তুলে ধরতে পারবে।’

এদিকে তাইওয়ানকে যুক্তরাষ্ট্র সম্মেলনে আমন্ত্রণ জানানোয় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে চীন। গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান এক বিবৃতিতে বলেন, ‘গণতন্ত্রের জন্য সম্মেলন শীর্ষক তথাকথিত আয়োজনে যুক্তরাষ্ট্র তাইওয়ান কর্তৃপক্ষকে আমন্ত্রণ জানানোয় এর কড়া বিরোধিতা করছে চীন।’ তাইওয়ানকে ‘চীনের অবিচ্ছেদ্য অংশ’ হিসেবে উল্লেখ করতেও ভোলেনি বেইজিং। বলা দরকার, সম্মেলনে চীন ও রাশিয়াকে আমন্ত্রণ জানায়নি যুক্তরাষ্ট্র।

বাইডেনের আচরণে নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে ক্রেমলিনও। গতকাল ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, ‘যুক্তরাষ্ট্র নতুন বিভাজন সৃষ্টি করতে চাচ্ছে। তাদের ভাষায় ভালো আর মন্দ দেশগুলোর মধ্যে বিভাজন তৈরি করতে যাচ্ছে।’ যুক্তরাষ্ট্র গণতন্ত্রের নিজস্ব সংজ্ঞা দাঁড় করাতে চাচ্ছে অভিযোগ করে পেসকোভ বলেন, ‘তারা সেটা করতে পারবে না এবং সেটা করা উচিতও না।’ যুক্তরাষ্ট্রকে অনেক দেশ উপেক্ষা করছে ইঙ্গিত দিয়ে তিনি বলেন, ‘একের পর এক দেশ কারো দিকে না তাকিয়ে নিজেদের জীবন যাপনের সিদ্ধান্ত নিজেরাই নিচ্ছে।’

চলতি বছরের ফেব্রুয়ারিতে নিজের প্রথম পররাষ্ট্রনীতি সংক্রান্ত ভাষণে বাইডেন বলেছিলেন, তিনি চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন কর্তৃত্ববাদী শক্তিগুলোর মোকাবেলায় যুক্তরাষ্ট্রকে বৈশ্বিক নেতৃত্বের আসনে নিয়ে যেতে চান। সেই ঘোষণার সঙ্গে সংগতি রেখেই আগামী ৯-১০ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ‘গণতন্ত্রের জন্য সম্মেলন’ আয়োজন করেছেন বাইডেন। এ ধরনের প্রথম সম্মেলনকে তাঁর জন্য একটি বড় পরীক্ষা হিসেবে দেখছেন পর্যবেক্ষকরা।

এমন একসময় তাইওয়ান যুক্তরাষ্ট্রের আয়োজিত এ সম্মেলনে আমন্ত্রণ পেল, যখন চীন স্বশাসিত দ্বীপটির সঙ্গে সম্পর্ক ছিন্ন বা সীমিত করতে বিভিন্ন দেশের ওপর চাপ বাড়াচ্ছে। বেইজিং চায় না, কোনো দেশ তাইওয়ানকে রাষ্ট্রের মর্যাদা দিক। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা