kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

‘বেলারুশের সেনারা সীমান্ত পেরোতে সহায়তা করছে’

১০০ অভিবাসনপ্রত্যাশী আটক

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোল্যান্ডের সেনাবাহিনী গতকাল বৃহস্পতিবার বলেছে, আগের রাতে তারা প্রায় ১০০ জন অভিবাসনপ্রত্যাশীর একটি দলকে আটক করেছে। দলটি রাতের বেলায় বেলারুশ সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডের দিকে এসেছিল। বেলারুশের বাহিনী এতে তাদের সহায়তা করে বলে অভিযোগ করেছে পোল্যান্ডের সেনাবাহিনী।

১০০ জনকে আটক করার পর পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বেলারুশ বাহিনী প্রথমে সীমান্ত এলাকায় নজরদারি চালায়।

বিজ্ঞাপন

‘খুব সম্ভবত’ তারা তখন সীমান্তের কাঁটাতারের বেড়া ক্ষতিগ্রস্ত করে। এরপর বেলারুশের সেনারা বিভ্রান্তি সৃষ্টির জন্য পোল্যান্ডের সেনাদের দিকে পাথর ছুড়তে অভিবাসনপ্রত্যাশীদের বাধ্য করে। এর কয়েক শ মিটার দূর দিয়ে অভিবাসনপ্রত্যাশীরা সীমান্ত অতিক্রম করার চেষ্টা করে। ১০০ জন অভিবাসনপ্রত্যাশীর একটি দলকে আটক করা হয়।

বেলারুশের বিশেষ বাহিনী ওই হামলার নেতৃত্ব দেয় বলে অভিযোগ করেছে পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তাদের প্রকাশিত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, পোল্যান্ডের সেনারা অভিবাসনপ্রত্যাশীদের একটি বড় দলকে কাঁটাতারের পাশের একটি জঙ্গল এলাকায় ঘিরে রেখেছে।

বেলারুশ ইরাকি অভিবাসনপ্রত্যাশীদের তাদের দেশে ফিরিয়ে দেওয়ার জন্য প্রথম ফ্লাইটের ব্যবস্থা করার প্রেক্ষাপটে এ ঘটনা ঘটল। ওই ফ্লাইটে ২০০ থেকে ৩০০ আরোহী থাকবে। বেলারুশ বলেছে, তারা এই সংকট নিরসন করতে চায়।

এদিকে এই অভিবাসী সংকটের জন্য বেলারুশকে দায়ী করে উন্নত অর্থনীতির সাতটি দেশের জোট জি-৭-এর পররাষ্ট্রমন্ত্রীরা এর সমাধানের জন্য বেলারুশের প্রতি আহবান জানিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নে অনুপ্রবেশের লক্ষ্যে প্রধানত মধ্যপ্রাচ্য থেকে আসা হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী পোল্যান্ড ও বেলারুশ সীমান্তের কাছে ক্যাম্প করে অবস্থান করছে।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, সাবেক সোভিয়েত দেশ বেলারুশের ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিশোধ হিসেবে তারা এই সংকট তৈরি করেছে। বেলারুশ ও তার প্রধান মিত্র রাশিয়া এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং অভিবাসীদের গ্রহণ না করার জন্য ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছে। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা