kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

করোনা মহামারি

টিকা বেচে মিনিটে লাভ ৬৫ হাজার ডলার!

কালের কণ্ঠ ডেস্ক   

১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ওষুধ প্রস্তুতকারী ফাইজার, বায়োএনটেক ও মডার্না করোনার টিকা বিক্রি করে প্রতি মিনিটে লাভ করছে ৬৫ হাজার ডলার। কভিড-১৯ প্রতিরোধে এই প্রতিষ্ঠানগুলোর টিকা সবচেয়ে বেশি কার্যকর বলে বিশেষজ্ঞরা বলে আসছেন।

বেশিসংখ্যক মানুষের কাছে করোনাভাইরাসের টিকা পৌঁছাতে গঠিত জোট পিপলস ভ্যাকসিন অ্যালায়েন্স (পিভিএ) সম্প্রতি টিকাসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এ প্রতিবেদনে দাবি করা হয়েছে, উল্লিখিত তিন কম্পানি বিশ্বের ধনী দেশগুলোর কাছেই বেশির ভাগ টিকা বিক্রি করেছে।

বিজ্ঞাপন

অন্যদিকে নিম্ন আয়ের দেশগুলো এখনো বঞ্চিতই রয়ে গেছে। জোটটি বলছে, ওই তিন প্রতিষ্ঠান সেকেন্ডে এক হাজার ডলার, মিনিটে ৬৫ হাজার ডলার এবং এক দিনে ৯ কোটি ৩৫ লাখ ডলার লাভ করছে।

আফ্রিকা জোট ও পিভিএর সমন্বয়কারী মাজা সেইয়োম বলেন, ‘মাত্র কয়েকটি কম্পাানি ঘণ্টায় ১০ লাখ ডলারের বেশি লাভ করে যাচ্ছে। সেখানে নিম্ন আয়ের দেশগুলোর মাত্র ২ শতাংশ মানুষ টিকা নিয়েছে। এটা অনৈতিক। ফাইজার, বায়োএনটেক ও মডার্না একচেটিয়াভাবে লাভজনক জায়গাগুলোকেই বেশি প্রাধান্য দিয়েছে। তারা বিশ্বের ধনী সরকারগুলোর সঙ্গে যোগাযোগ রেখে তাদের সঙ্গে চুক্তি করেছে। ’

পিভিএর প্রতিবেদনে উঠে এসেছে ফাইজার ও বায়োএনটেক নিম্ন আয়ের দেশগুলোতে তাদের মোট টিকা সরবরাহের ১ শতাংশেরও কম পাঠিয়েছে। মডার্না দিয়েছে মাত্র ০.২ শতাংশ। প্রতিবেদনে আরো বলা হয়, নিম্ন আয়ের দেশগুলোর ৯৮ শতাংশ মানুষ এখনো পুরো ডোজ টিকা নেয়নি। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা