kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

পোল্যান্ড-বেলারুশ সীমান্ত পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ বাইডেনের

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পোল্যান্ড-বেলারুশ সীমান্ত পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ বাইডেনের

জো বাইডেন

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অন্তর্ভুক্ত দেশ পোল্যান্ড, লিথুয়ানিয়ায় ঢোকার লক্ষ্যে বেলারুশ সীমান্তে হাজির হওয়া কয়েক হাজার অভিবাসনপ্রত্যাশীকে ঘিরে যে সংকট সৃষ্টি হয়েছে, তাতে গভীর উদ্বেগ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ইইউর অভিযোগ, বেলারুশ অভিবাসনপ্রত্যাশীদের পোল্যান্ড, লিথুয়ানিয়া হয়ে ইইউতে ঢোকার সুযোগ করে দেওয়ার প্রলোভন দেখিয়েছে। বেলারুশ শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে। এই বিতণ্ডার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গত শুক্রবার বলেন, ‘আমরা মনে করছি, এটি খুবই উদ্বেগের বিষয়।

বিজ্ঞাপন

আমাদের উদ্বেগের কথা আমরা রাশিয়াকে জানিয়েছি, বেলারুশকে জানিয়েছে। ’ অবকাশযাপন কেন্দ্র ক্যাম্প ডেভিডের উদ্দেশে হোয়াইট হাউস ছাড়ার সময় এ কথা বলেন তিনি। বাইডেনের উদ্বেগ প্রকাশের পরদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, চলমান বিতর্কের বিষয়ে তাঁর কিছুই করার নেই। গতকাল শনিবার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম ভেস্তিতে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আমি সবাইকে জানাতে চাই, এ ব্যাপারে আমাদের কিছুই করার নেই। ’ সংকটের জন্য পশ্চিমাদের ওপর দোষারোপ করে তিনি বলেন, ইউরোপীয় দেশগুলোসহ পশ্চিমা দেশগুলোই এ সংকট তৈরি করেছে। এ নিয়ে বাদানুবাদের মধ্যে গতকাল পোল্যান্ড-বেলারুশ সীমান্তে এক সিরীয় তরুণের লাশ পাওয়া গেছে। মৃত্যুর কারণ তাৎক্ষণিক জানা যায়নি। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা