kalerkantho

শুক্রবার । ৭ মাঘ ১৪২৮। ২১ জানুয়ারি ২০২২। ১৭ জমাদিউস সানি ১৪৪৩

করোনা মহামারি

শর্ত সাপেক্ষে খুলল মার্কিন সীমান্ত

কালের কণ্ঠ ডেস্ক   

৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শর্ত সাপেক্ষে সীমান্ত খুলে দিয়েছে যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় গতকাল সোমবার থেকে সীমান্তে কড়াকড়ি তুলে নেয় মার্কিন সরকার। করোনাভাইরাস মহামারিতে আক্রান্ত ও মৃত্যুর বিচারে বিশ্বের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটি এক বছর আট মাস পর সীমান্ত খুলে দিচ্ছে।

মহামারি বৈশ্বিক রূপ ধারণ করলে গত মার্চের পর সীমান্ত বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

দেশের ভেতরেও চলে বিধি-নিষেধ পালনের কড়াকড়ি। টিকাদান কার্যক্রমে গতি আসার পরিপ্রেক্ষিতে ধীরে ধীরে বিধি-নিষেধ তুলতে শুরু করে মার্কিন কর্তৃপক্ষ। এর ধারাবাহিকতায় গতকাল থেকে সীমান্তেও বিধি-নিষেধ উঠল। করোনার টিকার পূর্ণ ডোজ নেওয়া ব্যক্তিদের যুক্তরাষ্ট্রের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে। তবে এসব ব্যক্তিকেও যুক্তরাষ্ট্র ভ্রমণের আগের তিন দিনের মধ্যে কভিড পরীক্ষ করিয়ে নেগেটিভ কি না, তা নিশ্চিত করতে হবে এবং এসংক্রান্ত সার্টিফিকেট দেখাতে হবে।

এদিকে রাশিয়ায় করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের মধ্যেই শেষ হয়েছে বাধ্যতামূলক ছুটি। সংক্রমণের লাগাম টানতে গত ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত সবৈতনিক ছুটি ঘোষণা করেছিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই ছুটির মধ্যেই গত শনিবার রাশিয়ায় দৈনিক করোনা শনাক্তের সংখ্যা সর্বোচ্চ ৪১ হাজার ৩৩৫ জনে পৌঁছায়। এ ছাড়া গত বৃহস্পতিবার করোনায় দৈনিক মৃত্যু সর্বোচ্চ এক হাজার ১৯৫ জনে দাঁড়ায়। এখনো দৈনিক মৃত্যু এক হাজারের ওপরেই রয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বৃদ্ধির জন্য টিকা কর্মসূচির ধীর গতিকে দায়ী করছেন পর্যবেক্ষকরা। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা