kalerkantho

সোমবার । ১৪ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

কাবুলে বেসামরিকদের ওপর ড্রোন হামলা

‘ভুল হয়েছে কিন্তু আইন ভঙ্গ হয়নি’

কালের কণ্ঠ ডেস্ক   

৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারকালে রাজধানী কাবুলে মার্কিন ড্রোন হামলায় ১০ বেসামরিক ব্যক্তির প্রাণহানির ঘটনা ‘ভুলবশত ঘটেছে, কিন্তু এতে আইন ভঙ্গের কোনো ঘটনা ঘটেনি’—এমন দাবি করেছেন যুক্তরাষ্ট্রের এক তদন্ত কর্মকর্তা।

কাবুল বিমানবন্দরের প্রবেশপথে গত ২৬ আগস্ট ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি গোষ্ঠীর হামলায় দেড় শতাধিক আফগানের পাশাপাশি ১৩ মার্কিন সেনার মৃত্যু হয়। আইএস আরেকটি হামলা করতে চলেছে সন্দেহে তা ঠেকাতে গিয়ে গত ২৯ আগস্ট মার্কিন ড্রোন হামলায় সাত শিশুসহ একই পরিবারের ১০ জনের প্রাণ যায়। তদন্ত সাপেক্ষে সেই ঘটনাকে ‘শোচনীয় ভুল’ অভিহিত করে যুক্তরাষ্ট্র।

নতুন এক তদন্ত প্রতিবেদনে এবার দাবি করা হয়েছে, ওই হামলার ক্ষেত্রে যুদ্ধ আইনসহ অন্যান্য আইন ভঙ্গের কোনো ঘটনা ঘটেনি। গত বুধবার মার্কিন বিমানবাহিনীর ইন্সপেক্টর জেনারেল লেফটেন্যান্ট জেনারেল সামি সাইদ ওই তদন্ত প্রতিবেদন বলেন, হামলার কয়েক মিনিট আগে ঘটনাস্থলে একটি শিশুর উপস্থিতি লক্ষ না করাসহ বেশ কয়েকটি ‘ধারাবাহিক ভুলের কারণে’ এটি ঘটে যায়। ‘সত্যি এটা একটা ভুল ছিল। কিন্তু এটা কোনো অপরাধমূলক কর্মকাণ্ড নয়, নির্বিচার হামলা নয়, অবহেলা নয়।’

সাইদ জানান, তিনি যখন ভিডিও ফুটেজ ও তথ্যগুলো পর্যালোচনা করে দেখছিলেন তখন ড্রোন হামলার ট্রিগার চাপার প্রায় দুই মিনিট আগে ঘটনাস্থলে একটি শিশু উপস্থিত ছিল বলে প্রমাণ পেয়েছেন। কিন্তু ঘটনা ঘটে যাওয়ার পর ভিডিওটি ভালোভাবে দেখার সময় তিনি শিশুটির উপস্থিতি খেয়াল করলেও ঘটনার সময় এটি চোখে না পড়া খুব সাধারণ একটি ব্যাপার ছিল বলে মন্তব্য করেছেন তিনি। এই ড্রোন হামলার বিষয়ে কোনো শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেননি সাইদ। কারণ এ ধরনের সুপারিশ করার এখতিয়ার তাঁর নেই বলে তিনি জানান। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা