kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

বিষয় সাবমেরিন চুক্তি বাতিল

অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী মিথ্যা বলেছেন : ম্যাখোঁ

কালের কণ্ঠ ডেস্ক   

২ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অস্ট্রেলিয়ান প্রধানমন্ত্রী মিথ্যা বলেছেন : ম্যাখোঁ

ইমানুয়েল ম্যাখোঁ

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সঙ্গে অস্ট্রেলিয়ার স্বাক্ষরিত অকাস চুক্তির জেরে সৃষ্ট তিক্ততা এখনো মিলিয়ে যায়নি। এ চুক্তির কারণে সবচেয়ে বেশি ক্ষুব্ধ ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গত রবিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ করেছেন।

গত ১৫ সেপ্টেম্বর অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অকাস চুক্তি স্বাক্ষরের ঘোষণা দেওয়ার পর এর আওতায় যুক্তরাষ্ট্রের সহায়তায় পারমাণবিক সাবমেরিন তৈরির সুযোগ পায় অস্ট্রেলিয়া। এ চুক্তি স্বাক্ষরের পর অস্ট্রেলিয়া ফ্রান্সের সঙ্গে ২০১৬ সালে করা সাধারণ সাবমেরিন তৈরির চুক্তি বাতিল করে দেয়।

বিজ্ঞাপন

এ কারণে অকাস চুক্তিতে স্বাক্ষর করে অস্ট্রেলিয়া ‘পিঠে ছুরি মেরেছে’ বলে সে সময় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় ফ্রান্স। অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে ফ্রান্সের রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘটনাও ঘটে।

জি-২০ সম্মেলন উপলক্ষে ইতালির রোমে অবস্থানকালে গত রবিবার বৈঠক করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁ ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মরিসন। এ সময় মরিসন সাবমেরিন চুক্তি বাতিল নিয়ে অসততা করেছেন বলে মনে করেন কি না—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ম্যাখোঁ বলেন, ‘এখানে মনে করার কিছু নেই, আমি জানিই উনি অসততা করেছেন। ’ আর কখনো মরিসনকে বিশ্বাস করতে পারবেন কি না, এমন প্রশ্নের জবাবে ম্যাখোঁ বলেন, ‘আমরা দেখব উনি কী করেন। ’

মাছ ধরা নিয়ে ফ্রান্স-যুক্তরাজ্য মতবিরোধ

একই দিন রোমে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গেও ম্যাখোঁর বৈঠক হয়। যুক্তরাজ্যের জলসীমায় মাছ ধরার অধিকার নিয়ে এদিনও তাঁদের মধ্যে কোনো মীমাংসা হয়নি। যুক্তরাজ্যের জলসীমায় ফ্রান্সকে মাছ ধরতে না দিলে ব্রিটিশ মাছ ধরা নৌকাগুলোকে ফরাসি বন্দর ব্যবহার করতে দেওয়া হবে না বলে যে হুমকি দিয়ে রাখা হয়েছে, সে ব্যাপারে গত রবিবার জনসন বলেন, ফ্রান্স পিছু হটবে কি না, সেটা তাদের ব্যাপার। অথচ ম্যাখোঁ বলেন, ‘বল ব্রিটেনের কোর্টে’ এবং আজ সোমবারের মধ্যে ব্রিটিশ সরকার ইতিবাচক কিছু জানাবে বলে তিনি আশা করছেন। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা