kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল

৬৩টি দেশের নাগরিকরা থাইল্যান্ড যেতে পারবে

কালের কণ্ঠ ডেস্ক   

২ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ ১৮ মাস বন্ধ থাকার পর ৬০টির বেশি দেশের টিকা গ্রহণকারী মানুষের জন্য ভ্রমণের দরজা খুলল থাইল্যান্ড। সারা বিশ্বের বেশ কয়েক হাজার পর্যটক গতকাল সোমবার দেশটিতে প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছিল।

এখন থেকে ‘কম ঝুঁকিপূর্ণ’ ৬৩টি দেশের টিকা নেওয়া নাগরিকদের থাইল্যান্ডে হোটেলে কোয়ারেন্টিনে থাকতে হবে না। এর মধ্য দিয়ে দেশটির পর্যটন খাতে পুরনো চাঞ্চল্য ফিরে আসবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

মনে করা হচ্ছে, আগামী বছর নাগাদ প্রায় দেড় কোটির মতো পর্যটকের সমাগম ঘটবে দেশটিতে। এতে তিন হাজার কোটি ডলারের মতো রাজস্ব আসবে।

করোনাভাইরাস মহামারির জন্য থাইল্যান্ডে এখনো বেশ কিছু বিধি-নিষেধ চলছে। সেখানে পূর্ণ ডোজের টিকা পেয়েছে ৪২ শতাংশ মানুষ। এখনো প্রতিদিন ১০ হাজারের মতো রোগী শনাক্ত হচ্ছে।

তবে পরিস্থিতি যা-ই হোক, পর্যটন খাতে কর্মচাঞ্চল্য ফিরে আসার সম্ভাবনায় সংশ্লিষ্ট সবাই বেশ খুশি। একজন ট্যুর গাইড সাংবাদিকদের বলেন, ‘এটি অনেকটা সুড়ঙ্গের শেষে ক্ষীণ আলোকরেখার মতো। আমরা দুই বছর কোনো কাজ করতে পারিনি। ’ তবে ওই গাইড জানান, তিনি ও তাঁর সঙ্গে কাজ করা কেউই এখন পর্যন্ত পর্যটক কিংবা ট্যুর কম্পানিগুলোর সঙ্গে যোগাযোগ করে উঠতে পারেননি। পরিপূর্ণভাবে সব কিছু শুরু হতে আরো এক মাসের মতো সময় লাগবে বলে তাঁর ধারণা। সূত্র : রয়টার্স।



সাতদিনের সেরা