kalerkantho

শনিবার । ৮ মাঘ ১৪২৮। ২২ জানুয়ারি ২০২২। ১৮ জমাদিউস সানি ১৪৪৩

কঠোর সমালোচনা চীনের

কভিড নিয়ে মার্কিন প্রতিবেদন ‘রাজনৈতিক ও মিথ্যা’

কালের কণ্ঠ ডেস্ক   

১ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কভিড রোগের জন্য দায়ী নভেল করোনাভাইরাসের উৎস নিয়ে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রকাশিত প্রতিবেদনের কঠোর সমালোচনা করেছে চীন। সংস্থাগুলোর প্রতিবেদনকে গতকাল রবিবার ‘রাজনৈতিক ও মিথ্যা’ বলে উল্লেখ করেছে চীন। তা ছাড়া এ বিষয় নিয়ে চীনকে আক্রমণ না করতেও ওয়াশিংটনের প্রতি অনুরোধ করেছে বেইজিং।  

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তর থেকে প্রতিবেদনটি প্রকাশ হওয়ার এক দিন পর চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের প্রতিক্রিয়া জানায়।

বিজ্ঞাপন

মার্কিন প্রতিবেদনে মূলত পুরনো কথাই বলা হয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাস কোথা থেকে ছড়িয়েছে, তা নিশ্চিত নয় এবং এ বিষয়ে হয়তো কখনোই নিশ্চিত হওয়া যাবে না। তবে জীবাণু অস্ত্র হিসেবে এটি তৈরি করা হয়নি বলে সিদ্ধান্তে এসেছেন মার্কিন গোয়েন্দারা।

মার্কিন গোয়েন্দারা বলেছেন, ভাইরাসটি হয় কোনো প্রাণিদেহ বা এ ধরনের অন্য ভাইরাস থেকে ছড়িয়েছে। চীনের উহানের পরীক্ষাগার থেকে অসাবধানতাবশতও তা ছড়িয়ে থাকতে পারে। প্রতিবেদনে বলা হয়েছে, করোনার উৎস বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসার জন্য চীনের সহযোগিতা প্রয়োজন, কিন্তু চীন বৈশ্বিক অনুসন্ধানে বাধা দিচ্ছে বলে এতে অভিযোগ করা হয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গতকাল এক বিবৃতিতে জানান, মার্কিন প্রতিবেদনের সব তথ্যের জোর বিরোধিতা করছে চীন। তিনি বলেন, ‘যতবারই প্রতিবেদন প্রকাশ করা হোক তাঁরা এর বিরোধিতা করে যাবেন। রাজনীতি ও মিথ্যা দিয়ে ভাইরাসের প্রকৃতি পরিবর্তন করা যাবে না। ’ চীনা মুখপাত্র আরো বলেন, মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো রাজনীতির কঠিন শিকলের মধ্যে বাধা পড়ে গেছে। চীনকে বারবার দায়ী না করতে অনুরোধ করেন তিনি।

মার্কিন প্রতিবেদনে আরো বলা হয়েছিল, ২০১৯ সালের শেষ দিকে উহান শহরে প্রাদুর্ভাব হওয়ার আগে চীনা কর্তৃপক্ষ এ ভাইরাসের কথা জানত না। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা