kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর সিদ্ধান্ত

নভেল করোনাভাইরাস অস্ত্র হিসেবে তৈরি করা হয়নি

কালের কণ্ঠ ডেস্ক   

৩১ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নভেল করোনাভাইরাস অস্ত্র হিসেবে তৈরি করা হয়নি

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বলছে, কভিড-১৯ রোগের জন্য দায়ী নভেল করোনাভাইরাসের (সার্স-২) উৎস হয়তো আর কোনো দিনই জানা যাবে না। তবে এটি কোনো জীবাণু অস্ত্র হিসেবে তৈরি করা হয়নি বলে সিদ্ধান্ত দিয়েছে তারা। ভিন্নধর্মী এ করোনাভাইরাসের উৎস নিয়ে এখনো গবেষণা চলছে। এরই কিছু হালনাগাদ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালকের দপ্তর (ওডিএনআই) বলেছে, প্রাণিদেহ থেকে মানবশরীরে এবং ল্যাব থেকে দুর্ঘটনাবশত ছড়ানো দুটিই সম্ভাব্য কারণ। তবে এ বিষয়ে নিশ্চিত হওয়ার মতো যথেষ্ট জোরালো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।

প্রতিবেদনটি গত আগস্টে জো বাইডেন প্রশাসনের প্রকাশ করা একটি প্রতিবেদনের হালনাগাদ সংস্করণ। ওই প্রতিবেদনের জন্য গোয়েন্দাদের ৯০ দিনের সময় বেঁধে দেওয়া হয়েছিল। গোপনীয়তা প্রত্যাহার করে নতুন প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এ প্রতিবেদনের সমালোচনা করেছে চীন। হালনাগাদ গোয়েন্দা প্রতিবেদনটি বলছে, করোনাভাইরাসের উৎসের ব্যাপারে যুক্তরাষ্ট্রের গোয়েন্দামহল এখনো একমত হতে পারেনি। চারটি সংস্থা ‘দুর্বল আস্থার সঙ্গে’ বলছে, ভাইরাসটি একটি আক্রান্ত প্রাণীর দেহ বা সংশ্লিষ্ট অন্য কোনো ভাইরাস থেকে ছড়িয়েছে। তবে একটি সংস্থা ‘মোটামুটি জোরের সঙ্গে’ বলছে, খুব সম্ভবত পরীক্ষাগারের দুর্ঘটনা থেকে ভাইরাসটি প্রথম মানবদেহে ছড়িয়েছে। সম্ভবত চীনের উহানের ইনস্টিটিউট অব ভাইরোলজির কোনো ল্যাবে ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে গিয়ে বা সেখানে কোনো প্রাণী নিয়ে কাজ করার সময় এটি ছড়িয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০১৯ সালের শেষ দিকে উহান শহরে প্রাদুর্ভাব হওয়ার আগে চীনা কর্তৃপক্ষ এ ভাইরাসের কথা জানত না। তবে এতে অভিযোগ করা হয়, চীন এখনো বৈশ্বিক তদন্তে প্রতিবন্ধকতা সৃষ্টি করা এবং তথ্য ভাগাভাগি বাধাগ্রস্ত করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। চীনের কর্তৃপক্ষ বলেছিল, শুরুর দিকে করোনা সংক্রমণের সঙ্গে উহানের সামুদ্রিক খাদ্যের বাজারের সম্পর্ক থাকতে পারে। এ কারণে অনেক গবেষক বলেছিলেন, ভাইরাসটি শুরুতে প্রাণিদেহ থেকেই মানবদেহে ছড়িয়েছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা