kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

কোভ্যাক্সিনের অনুমোদন পেতে অপেক্ষা বাড়ল

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারত বায়োটেকের তৈরি করোনাভাইরাস প্রতিরোধী টিকা কোভ্যাক্সের চূড়ান্ত অনুমোদনের জন্য আরো পর্যালোচনা প্রয়োজন রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) কারিগরি উপদেষ্টাদের সভায় গতকাল বুধবার এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশেষজ্ঞরা বলেছেন, সম্ভাব্য এই টিকার ঝুঁকি ও লাভ মূল্যায়ন করতে হবে।

কোভ্যাক্সের টিকা নিয়ে আগামী ৩ নভেম্বর আবারও বৈঠক করবেন ডাব্লিউএইচওর কারিগরি উপদেষ্টা কমিটির বিশেষজ্ঞরা। গত মঙ্গলবার ও তার পরদিন গতকাল বুধবার তাঁরা দুই দিন বৈঠক করেন। এ বৈঠকের পর জানানো হয়, আগামী ৩ নভেম্বরের বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ভারতের চিকিৎসা গবেষণা পরিষদ (আইসিএমআর) এবং পুনের ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজির সঙ্গে যৌথভাবে কোভ্যাক্সিন উৎপাদন করছে স্থানীয় প্রতিষ্ঠান ভারত বায়োটেক। সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড ও ভারত বায়োটেকের টিকা ব্যবহার করছে ভারত। ডাব্লিউএইচওর অনুমোদন না থাকলেও ব্রাজিল, ইরান, ফিলিপাইন, মেক্সিকোসহ বিশ্বের আরো ১৬টি দেশ ভারত বায়োটেকের টিকা জরুরি প্রয়োজনে ব্যবহার করছে।

তৃতীয় ধাপের পরীক্ষা শেষে গত জুনে ভারত বায়োটেক বলেছিল, করোনা আক্রান্ত উপসর্গযুক্ত রোগীদের ক্ষেত্রে কোভ্যাক্সিন ৭৭.৮ শতাংশ কার্যকর। ডেল্টা প্রজাতির বিরুদ্ধে কোভ্যাক্সিন ৬৫.২ শতাংশ কার্যকর। সূত্র : পিটিআই, এনডিটিভি।



সাতদিনের সেরা