kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

ব্রাজিলে করোনা মোকাবেলায় ‘ব্যর্থতা’

প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সুপারিশ

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের সুপারিশ

জেইর বোলসোনারো

করোনা মহামারিকালের ভূমিকার জন্য ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনার সুপারিশ করেছেন দেশটির সিনেটররা। সিনেটের একটি প্যানেল তাঁর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে ব্যবস্থা নেওয়ার কথা বলেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি গতকাল বুধবার এ কথা জানিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যার দিক দিয়ে বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই ব্রাজিলের অবস্থান। এ পর্যন্ত ব্রাজিলে ছয় লাখ মানুষের মৃত্যু হয়েছে। দেশটির সিনেটরদের অভিযোগ, করোনা মহামারির সময় বোলসোনারোর প্রশাসনের নীতিই এত মৃত্যুর কারণ। সিনেটের সুপারিশে একে ‘মানবতাবিরোধী’ অপরাধ আখ্যা দেওয়া হয়েছে। এ ছাড়া মহামারিকালে মিথ্যা তথ্য দেওয়া ও সামাজিক অধিকার লঙ্ঘনসহ আরো আটটি অভিযোগের কথা বলা হয়েছে।

তবে বোলসোনারোর বিরুদ্ধে সিনেটের অভিযোগের ফলে সত্যিই ফৌজদারি বিচারপ্রক্রিয়া শুরু হবে কি না তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। কারণ এ সুপারিশ পাঠানো হবে প্রসিকিউটর জেনারেল অগুস্টো আরাসের কাছে। তাঁকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট নিজে। বিশ্লেষকরা মনে করেন, তিনি নিয়োগকর্তাকে রক্ষা করতেই চাইবেন।

ব্রাজিলের অভ্যন্তরে বোলসোনারোর বিরুদ্ধে বিচারপ্রক্রিয়া শুরু না করা গেলে আন্তর্জাতিক বিচারপ্রক্রিয়া শুরুর কথাও বলা হচ্ছে। সূত্র : বিবিসি।



সাতদিনের সেরা