kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

সুদানে ব্যাপক ধরপাকড়

বাড়িতে কড়া পাহারায় প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদক

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুদানে সেনা অভ্যুত্থানের তৃতীয় দিন গতকাল বুধবার বিক্ষোভকারীদের দমনে ব্যাপক ধরপাকড় করে নিরাপত্তা বাহিনী। এদিকে প্রধানমন্ত্রী আবদাল্লাহ হামদককে বাড়িতে ফেরত পাঠানো হলেও তাঁকে কড়া নজরদারিতে রাখা হয়েছে।

গত সোমবার ভোররাতে সুদানের অন্তর্বর্তীকালীন সরকার বিলুপ্ত করে দেশে জরুরি অবস্থা জারি করেন জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। গ্রেপ্তার করা হয় প্রধানমন্ত্রী হামদক ও মন্ত্রিসভার অন্য সদস্যদের। তবে আন্তর্জাতিক চাপের মুখে পরদিন মঙ্গলবার প্রধানমন্ত্রীকে বাড়িতে ফেরত পাঠানো হয়। সেখানে তাঁকে সস্ত্রীক কড়া পাহারায় রাখা হয়েছে বলে জানায় তাঁর কার্যালয়।

এদিকে অভ্যুত্থানের পর থেকেই সেনাশাসনবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে সহিসংতায় জড়াচ্ছে নিরাপত্তা বাহিনী। ঘটনার প্রথম দিনই সেনাবাহিনীর গুলিতে কমপক্ষে সাতজনের মৃত্যুর খবর জানায় বার্তা সংস্থা রয়টার্স। গতকাল বিক্ষোভকারীদের তৈরি সব ব্যারিকেড সরিয়ে হাতে কাছে পাওয়া সবাইকে গ্রেপ্তার করে নিরাপত্তা বাহিনী।

জেনারেল বুরহান অভ্যুত্থানের কারণ হিসেবে রাজনৈতিক পরিবর্তনের দোহাই দিলেও আন্তর্জাতিক অঙ্গন গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠায় চাপ দিচ্ছে। এর অংশ হিসেবে আফ্রিকান ইউনিয়ন গতকাল জোটে সুদানের সদস্য পদ স্থগিত করে এক বিবৃতিতে বলে, সুদানে বেসামরিক শাসন পুনঃপ্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত জোটে সুদানের সব ধরনের কার্যক্রম স্থগিত রাখা হবে। সূত্র: এএফপি।



সাতদিনের সেরা