kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

৫-১১ বছরের শিশু

ফাইজারের টিকা প্রয়োগের পক্ষে মত দিল এফডিএ

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ফাইজার-বয়োএনটেকের করোনা টিকা পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য উপযোগী। যুক্তরাষ্ট্র সরকারের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) বিশেষজ্ঞরা এ সিদ্ধান্ত দিয়েছেন।

বার্তা সংস্থা এএফপি জানায়, এফডিএর এক বৈঠকে বিস্তর আলোচনা ও বিতর্কের পর মঙ্গলবার ভোটাভুটির মাধ্যমে এ টিকার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। ১৭ জন বিশেষজ্ঞ টিকা প্রয়োগের পক্ষে ভোট দেন এবং একজন ভোটদানে বিরত থাকেন।

বিশেষজ্ঞরা বলছেন, টিকা দেওয়ার ফলে শিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তার পাশাপাশি তারা স্কুল বন্ধ থাকাসহ অন্য কিছু সমস্যা থেকে রেহাই পাবে। টিকা দেওয়ার উপকারের তুলনায় এ থেকে সম্ভাব্য ঝুঁকি কম।

পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহার শুরু করতে আরেকটু অপেক্ষা করতে হবে। এখন এফডিএর পাশাপাশি সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) পরবর্তী অনুমোদন দেবে। এটি ২ নভেম্বরই হতে পারে। এর মানে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই টিকাটি জরুরি ব্যবহারের অনুমোদন পাবে। গত সেপ্টেম্বরে ফাইজার-বায়োএনটেক বলেছিল, পরীক্ষায় দেখা গেছে তাদের টিকা পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য নিরাপদ। যুক্তরাষ্ট্রে এরই মধ্যে ১২ বছর ও এর বেশি বয়সীদের এ টিকা দেওয়া হচ্ছে। ফাইজার-বায়োএনটেক জানিয়েছে, পাঁচ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য ১০ মাইক্রোগ্রাম ডোজ যথেষ্ট, যা প্রাপ্তবয়স্কদের তিন ভাগের এক ভাগ।

সিডিসির বিশেষজ্ঞ আমান্ডা কোহন বলেন, ‘শিশুদের আইসিইউতে রাখতে হচ্ছে, দীর্ঘ মেয়াদে ভুগতে হচ্ছে এবং মারা যাচ্ছে—এসব শোনার পর টিকা নেওয়ার ঝুঁকির তুলনায় লাভ বেশি হবে, এটা আমার কাছে পুরোপুরি স্পষ্ট।’

দিল্লিতে স্কুল খুলছে আগামী সোমবার

ভারতের রাজধানী নয়াদিল্লির স্কুলগুলো আগামী সোমবার খুলে দেওয়া হচ্ছে। উপমুখ্যমন্ত্রী মনিশ সিসোদিয়া গতকাল বুধবার এ তথ্য জানিয়েছেন। গত বছরের মার্চের পর থেকে দিল্লির স্কুলগুলো বন্ধ ছিল। মনিশ সিসোদিয়া জানান, স্কুল খুললেও ৫০ শতাংশের বেশি শিক্ষার্থী সশরীরে উপস্থিত থাকতে পারবে না। এ ছাড়া উপস্থিত থাকতেও জোর করা হবে না। সশরীরে শ্রেণিকক্ষে পাঠদান শুরুর পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রমও চলবে।



সাতদিনের সেরা