kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

জলবায়ু নিয়ে আইএফএডির প্রতিবেদন

বিশ্বজুড়ে ফসল বদলাতে বাধ্য হবেন ক্ষুদ্র কৃষকরা

কালের কণ্ঠ ডেস্ক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বে আগামী বছরগুলোতে জলবায়ু পরিবর্তনের প্রভাব আরো খারাপ হবে। তখন বিশ্বজুড়ে ভুট্টার মতো বেশি পানি প্রয়োজন, এমন ফসলের চাষ করা ক্ষুদ্র কৃষকরা বড় ধরনের অভিযোজন চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। গতকাল বুধবার বিশেষজ্ঞরা এ সতর্কবার্তা দিয়েছেন।

আগামী রবিবার স্কটল্যান্ডের গ্লাসগোতে জাতিসংঘের জলবায়ু সম্মেলনের উদ্বোধন হতে যাচ্ছে। এর আগে আগে প্রকাশ করা এক প্রতিবেদনে কৃষি উন্নয়নবিষয়ক আন্তর্জাতিক তহবিল (আইএফএডি) এ সতর্কবার্তা উচ্চারণ করল। দক্ষিণ ও পূর্ব আফ্রিকার কৃষির ওপর পরিচালিত গবেষণার ভিত্তিতে প্রতিবেদনে বলা হয়, উষ্ণতা বেড়ে যাওয়ায় ২০৫০ সালের মধ্যে আটটি দেশের প্রধান ফসলের উৎপাদন ৮০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানিয়ে নেওয়ার (অভিযোজন) জন্য এসব ক্ষুদ্র কৃষককে সহায়তা করতে জরুরি ভিত্তিতে তহবিল দেওয়া দরকার। অন্যথায় তা দারিদ্র্য ও খাদ্যপ্রাপ্তির ক্ষেত্রে বিপর্যয়কর ফল বয়ে আনবে।

প্রতিবেদনের গবেষণাটি করেছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন বিশ্ববিদ্যালয়। এতে অ্যাঙ্গোলা, লেসোথো, মালাউই, মোজাম্বিক, রুয়ান্ডা, উগান্ডা, জাম্বিয়া ও জিম্বাবুয়ে—এই আটটি দেশের কৃষির ওপর জলবায়ুর প্রভাব বিশ্লেষণ করা হয়েছে।

জাতিসংঘের এ বিশেষায়িত সংস্থার প্রতিবেদনে আরো বলা হয়েছে, ২০৬৯ সালের মধ্যে গড় উষ্ণতা বাড়বে প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস। কোথাও কোথাও তা ২.৬ ডিগ্রি পর্যন্ত বেড়ে যেতে পারে।

যে আটটি দেশে গবেষণা চালানো হয়েছে সে দেশগুলোর ভৌগোলিক বৈশিষ্ট্য আলাদা। কোনো দেশ স্থলবেষ্টিত, কোনোটি উপকূলীয়, কোনোটি পাহাড়ি, আবার কোনোটি আধাশুষ্ক দেশ। কিন্তু সব দেশেরই কৃষিতে জলবায়ু পরিবর্তনের সম্ভাব্য ফল একই এবং ভয়াবহ বলে গবেষণায় উঠে এসেছে। এতে বলা হয়েছে, বৃষ্টি কম এবং আরো অনিয়মিত হবে। আকস্মিক বন্যা মাটির স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলবে।

ভুট্টা চাষে অনেক পানি প্রয়োজন হয়। এতে করে ভুট্টার পরিবর্তে যেসব ফসল ফলাতে সময় ও পানি কম লাগে (যেমন—কাসাভা, চিনাবাদাম, মটরশুঁটি), সেসব ফসল চাষে ঝুঁকে পড়বেন কৃষকরা। তবে এক ফসল ছেড়ে অন্য ফসলে যাওয়া ততটা সহজ নয়।  সূত্র : এএফপি।



সাতদিনের সেরা