kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

কভিডের বিধি-নিষেধ

ভ্রমণ নিষেধাজ্ঞা তুলছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০২০ সালে করোনাভাইরাসের সংক্রমণ শুরুর পর যুক্তরাষ্ট্র ভ্রমণে যে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল, তা ৮ নভেম্বর থেকে তুলে নেওয়া হচ্ছে। এ লক্ষ্যে হোয়াইট হাউস বিদেশি ভ্রমণকারীদের জন্য নতুন নীতিমালা প্রণয়ন করেছে। গত সোমবার প্রেসিডেন্ট জো বাইডেন নতুন ওই নীতিমালায় স্বাক্ষর করেছেন।

নতুন নীতিমালা অনুযায়ী, প্রায় সব বিদেশি নাগরিকের কভিড টিকা নেওয়া থাকতে হবে। ঘোষণায় বলা হয়েছে, বিমান ছাড়ার আগে সব ভ্রমণকারীর টিকা নেওয়া আছে কি না, তা পরীক্ষা করতে হবে বিমান সংস্থাগুলোকে।

ঘোষণায় বলা হয়, যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থে একের পর এক দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে। এ জন্য নতুন ভ্রমণ নীতিমালা গ্রহণ করা হয়েছে। প্রধানত টিকার ওপর গুরুত্ব দিয়ে এই নীতিমালা প্রণয়ন করা হয়েছে। নতুন নীতিমালা অনুযায়ী, বিমান সংস্থাগুলোকে ভ্রমণকারীদের টিকা নেওয়ার প্রমাণপত্র কোনো অনুমোদিত স্থান থেকে দেওয়া হয়েছে কি না, তা নিশ্চিত করতে হবে। ওই প্রমাণপত্র ভ্রমণের কমপক্ষে দুই সপ্তাহ আগে নেওয়া থাকতে হবে। যুক্তরাষ্ট্রের অনুমোদিত যেকোনো টিকা নেওয়া থাকলেই তা অনুমোদন করা হবে।

এ ছাড়া মার্কিন নাগরিকসহ টিকা না নেওয়া ভ্রমণকারীদের ক্ষেত্রে ভ্রমণের এক দিনের মধ্যে সংগ্রহ করা কভিড পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। ১৮ বছরের নিচের শিশু ও স্বাস্থ্যগত জটিলতায় ভোগা ভ্রমণকারীরা টিকার বাধ্যবাধকতার বাইরে থাকবে। তবে তাদের ভ্রমণের তিন দিনের মধ্যে নেওয়া কভিড টেস্টের নেগেটিভ সার্টিফিকেট দিতে হবে।

২০২০ সালে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর ডোনাল্ড ট্রাম্প প্রশাসন কঠোর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল।

সূত্র : বিবিসি ও এনডিটিভি।



সাতদিনের সেরা