kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

সমান নাগরিকত্বের প্রতিশ্রুতি দিলেন কাতারের আমির

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাতারের প্রথম নির্বাচনে অনেকেই অংশ নিতে না পারায় বিতর্কের পরিপ্রেক্ষিতে সবাইকে সমান নাগরিকত্বের অধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন উপসাগরীয় দেশটির আমির।

শুধু ১৯৩০ সালে যাঁরা কাতারের নাগরিক ছিলেন, তাঁদের বংশধররাই এ মাসে অনুষ্ঠিত শুরা কাউন্সিলের নির্বাচনে ভোট দেওয়া বা ৪৫টির মধ্যে ৩০টি আসনে লড়ার সুযোগ পেয়েছেন।

নতুন কাউন্সিলের প্রথম অধিবেশনে গতকাল মঙ্গলবার আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি আইন প্রণেতাদের বলেন, ‘কাতারে সমান নাগরিকত্ব অনুমোদন করতে আমি মন্ত্রিপরিষদকে আইনে যথাযথ সংশোধনী আনতে নির্দেশনা দিয়েছি।’ প্রথম বক্তব্যে তিনি গোষ্ঠীগত স্বার্থের বিরুদ্ধে রুখে দাঁড়ানোরও আহবান জানান। দৃশ্যত নির্বাচনের প্রাক্কালে হওয়া বিক্ষিপ্ত প্রতিবাদের দিকে ইঙ্গিত করে আমির বলেন, ‘গোষ্ঠীগত নেতিবাচক বিষয়গুলো সত্যি বিস্ময়কর।’ কাতারে প্রায় ২৫ লাখ মানুষের বাস। তাদের বেশির ভাগই বিদেশি এবং ভোটাধিকারহীন। কাতারের নাগরিকের সংখ্যা মাত্র তিন লাখ ৩৩ হাজার। প্রার্থীদের পরিবার বা গোষ্ঠী ১৯৩০-এর দশকে যেখানে ছিল তার ভিত্তিতে তাঁদের নির্বাচনী এলাকা স্থির হয়। এ জন্য ১৯৩০-এর দশকে ব্রিটিশ শাসকদের তৈরি করা তথ্য-উপাত্ত অনুসারে এটি ঠিক হয়। এ নিয়মের কারণে আল-মুরাহ গোষ্ঠীর উল্লেখযোগ্যসংখ্যক সদস্যই নির্বাচনপ্রক্রিয়া থেকে বাদ পড়েছেন; যার কারণে অনলাইন ও বিক্ষিপ্তভাবে বিভিন্ন জায়গায় এ নিয়ে আন্দোলন হয়েছে। গত ২ অক্টোবর কাতারে প্রথমবারের মতো শুরা কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হয়। সূত্র : এএফপি।



সাতদিনের সেরা