kalerkantho

রবিবার । ২০ অগ্রহায়ণ ১৪২৮। ৫ ডিসেম্বর ২০২১। ২৯ রবিউস সানি ১৪৪৩

করোনা মহামারি

চীনে নতুন করে সংক্রমণে উদ্বেগ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চীনে সম্প্রতি করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে একটি অঞ্চলে লকডাউন ঘোষণা করেছে বেইজিং কর্তৃপক্ষ। দেশটির উত্তর-পশ্চিমে করোনার ডেল্টা ধরন খুব দ্রুত ছড়াচ্ছে। এদিকে করোনার কারণে বেইজিং ম্যারাথন অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে।

করোনা নতুন করে বেড়ে যাওয়ায় চীনের ইনার মঙ্গোলিয়া অঞ্চলের ইজিন কাউন্টিতে লকডাউন ঘোষণা করা হয়েছে। ওই অঞ্চলের ৩৫ হাজার ৭০০ অধিবাসীকে ঘরে থাকতে বলেছে কর্তৃপক্ষ। বলা হয়েছে, নির্দেশনা ভঙ্গকারীদের বিরুদ্ধে মামলা করা হবে। বর্তমানে ওই ছোট অঞ্চলটিতে করোনার ডেল্টা ধরন সবচেয়ে বেশি ছড়াচ্ছে। গত সপ্তাহে চীনের মূল ভূখণ্ডে ১৫০-এর বেশি করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হয়েছে, যার এক-তৃতীয়াংশই শনাক্ত হয়েছে ইজিনে।

জাতীয় স্বাস্থ্য কমিশন কর্তৃপক্ষ সতর্কতা জারির পরদিনই লকডাউন ঘোষণা করা হয়েছে। গত এক সপ্তাহে চীনের প্রায় ১১টি প্রদেশে করোনা ছড়িয়েছে। গতকাল সোমবার চীনে ৩৮ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে, এর মধ্যে অর্ধেকই ইনার মঙ্গোলিয়ার।

এদিকে করোনার কিছুটা নতুন আরেকটি ধরন শনাক্ত হয়েছে বলে জানা গেছে। বলা হচ্ছে, ডেল্টা প্রজাতির একটি পরিবর্তিত ধরন পাওয়া গেছে, যা আগেরটির চেয়ে অনেক বেশি ভয়ংকর। আর এই প্রজাতির দেখা মিলেছে ভারতে। এরই মধ্যে সাতজনের শরীরে এওয়াই দশমিক চার দশমিক দুই নামের এই নতুন ধরন শনাক্ত করা হয়েছে।

ভারতের জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র (এনসিডিসি) জিনোম সিকোয়েন্সিং করে সাতজনের নমুনায় এই ধরন পেয়েছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



সাতদিনের সেরা